ভালোবাসা দিবস কখন পালন করা হয় - ভালোবাসা দিবস কত তারিখ

প্রিয় বন্ধুরা, আপনি নিশ্চয়ই আপনার ভালবাসার মানুষকে ভালবাসা দিবসে ভালোবাসা প্রকাশ করতে চান? তাই আপনি ভালোবাসা দিবস কখন পালন করা হয় এবং ভালোবাসা দিবস কত তারিখ সে সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। ভালোবাসা ছোট্ট একটি শব্দ হলো এর গুরুত্ব অনেক। কারণ ভালোবাসা ছাড়া দুনিয়াতে বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে থাকে। তাই ভালোবাসা দিবস কখন পালন করা হয় সে সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে এসেছি।

ভালোবাসা দিবস কখন পালন করা হয়

আপনারা যারা ভালোবাসা দিবস কখন পালন করা হয় এবং ভালোবাসা দিবস কত তারিখ জানতে চান, তারা আমাদের এই পোস্টটি সহকারে পড়তে থাকুন। তাহলে চলুন দেখি জেনে নেওয়া যাক, ভালোবাসা দিবস কখন পালন করা হয় এবং ভালোবাসা দিবস কত তারিখ।

সূচিপত্রঃ ভালোবাসা দিবস কখন পালন করা হয় - ভালোবাসা দিবস কত তারিখ

ভালোবাসা দিবস কত তারিখ 

ভালোবাসার দিবস কত তারিখ এই সম্বন্ধে অনেকে গুগলে সার্চ করে থাকেন তাই আপনাদের জন্য আজকের এই পোস্টটিতে আমরা ভালোবাসা দিবস কত তারিখ সে সম্পর্কে এবং ভালোবাসা দিবস কখন পালন করা হয় সে সম্পর্কে কিছু তথ্য জানাবো।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

প্রতিবছর ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে দিবসটি উদযাপিত হয়ে থাকে। আশা করি ভালোবাসা দিবস কত তারিখ এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

ভালোবাসা দিবস কখন পালন করা হয়

অনেকে আছেন যারা ভালবাসা প্রকাশের জন্য একটি শুভ দিনক্ষণ খুঁজে থাকেন। তাই আপনাদের জন্য আজকের এই পোস্টটি আমরা ভালোবাসা দিবস কখন পালন করা হয় এবং ভালোবাসা দিবস কত তারিখ সে সম্পর্কে জানাবো।

ভালোবাসা দিবস প্রতিবছরই ১৪ই ফেব্রুয়ারি পালন করা হয়ে থাকে। ভালোবাসা দিবসে প্রথম শুরু হয়ে থাকে।৭ ফেব্রুয়ারি থেকে ভ্যালেন্টাইন সপ্তাহ পালন শুরু হয়। রোজ ডে, দিয়ে। এদিনে প্রিয়জনের জন্য বিভিন্ন ফুলের রঙের বার্তা নিয়ে তার ভালোবাসার মানুষকে ফুল উপহার দিয়ে থাকে।

এরপর প্রপোজ ডে, এই দিনটিতে ভালোবাসার মানুষ ভালোবাসা প্রকাশের সুযোগ পেয়ে থাকে। এরপর চকলেট ডে, এ দিনটিতে আপনার ভালোবাসার শুরুটা মিষ্টি মুখ দিয়ে করিয়ে থাকে। এরপর টেডি ডে, প্রিয়জনকে বিভিন্ন টেডি ডে দিয়ে সম্পর্কটা আরো গভীর করে। প্রমিস ডে, ভালোবাসা সম্পর্ক আরো মজবুত করে তুলতে দুজনে প্রতিশ্রুতি দিয়ে থাকে।

আরো পড়ুনঃ বছরে শেষ দিন পালন করা যাবে কিনা

হাগ ডে, এ দিনটিতে ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার জন্য দুজনে আলিঙ্গন করে থাকে । কিস ডে, এই দিনটিতে দুজন দুজনের ভালোবাসায় ভরিয়ে দিয়ে মুহূর্তকে আরো সাজিয়ে তুলে। এবং সবশেষে হয় ভ্যালেন্টাইন ডে, এদিনে প্রিয়জনকে বিভিন্ন গিফট দিয়ে তার মন জয় করে নেয়। এবং এ আটটি দিন দিয়েই ভালোবাসা দিবস ১৪ই ফেব্রুয়ারি দিনটি বিভিন্ন আনন্দ উল্লাসের উদ্দীপনার সাথে পালন করে থাকে।

ভালবাসা দিবসের মেসেজ 

ভালোবাসা দিবসে ভালোবাসার মানুষকে ভালোবাসার মেসেজ দিবেন না এটা কখনো হয় তাই আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা ভালোবাসা দিবসের মেসেজ নিয়ে হাজির হয়েছি। আজকের এই পোস্টে আমরা ভালোবাসা দিবস কখন পালন করা হয় এবং ভালোবাসা দিবস কত তারিখ সে সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছি। ভালোবাসা দিবসের মেসেজগুলো সম্পর্কে জেনে নিন।

ভালোবাসা দিবসের মেসেজঃ ১

***মনেতে আকাশ হয়ে রয়েছো ছড়িয়ে ,

বলোনা কোথায় রাখি তোমায় লুকিয়ে,

থাকি যে বিভোর হয়ে শয়নে স্বপনে,

যেওনা হৃদয় থেকে দূরে হারিয়ে ,

আমি যে ভালোবাসি শুধুই তোমাকে।

হ্যাপি ভ্যালেন্টাইন ডে...।

আরো পড়ুনঃ হ্যাপি নিউ ইয়ার স্ট্যাটাস ২০২৩

ভালোবাসা দিবসের মেসেজঃ ২

###আমার এই মন খুঁজে সারাক্ষণ তোমারি প্রেমেরিতে থাকে যে বিভর ,,দিনরাত্রি কবে তুমি হবে আমারই শুধু তোমায় ভালোবাসি মনের গহীন কোঠরে রাখিবো যতনে যে তোমায় সারা জীবন ভর।।

ভালোবাসা দিবসের মেসেজঃ ৩

,,,অপেক্ষায় রও যদি বহুদিন, বহু রাত্রি, বহু বছর ভর তাহলে তোমারই রবো আমি চিরদিন আজীবন ভর,,,

ভালোবাসা দিবসের মেসেজঃ ৪

 🥰🥰তুমি আমার নিঃশ্বাসে বিশ্বাসে বেঁচে থাকার এক অনুভূতি,,

ভালোবাসি তোমায় বাসবো আজীবন ভর ,যদি তুমি আমার হও আমি হব তোমার।

💋💋হ্যাপি হ্যাপি ভ্যালেন্টাইন ডে💋💋

ভালোবাসা দিবসের ইতিহাস

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চেয়েছেন। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ ভালোবাসা দিবস পালন করা হয় কিন্তু কেন পালন করা হয় এই বিষয় সম্পর্কে আমাদের জানা নেই। তাই আজকের এই আর্টিকেলে আমরা এখন ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। ভালোবাসা দিবসের ইতিহাস জেনে নেওয়া যাক।

২৭০ খ্রিষ্টাব্দের রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস নারী-পুরুষের বিবাহ বাধনে আবদ্ধ হওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। তার ধারণা ছিল, বিবাহ বাধনে আবদ্ধ হলে যুদ্ধের প্রতি পুরুষদের অনীহা সৃষ্টি হবে। তাই বিয়ে নিষিদ্ধ করলেন সম্রাট।সে সময় রোমের খ্রিষ্টান গির্জার পুরোহিত ‘ভ্যালেন্টাইন’ রাজার নির্দেশ অগ্রাহ্য করে গোপনে নারী-পুরুষের বিবাহ দিয়ে দিতেন।

এই ঘটনা জানাজানি হলে পুরোহিত ভ্যালেন্টাইন কে কারাগারে বন্দী করে দেন।কারাগারে থাকা অবস্খায় রাজা তাকে খ্রিষ্টান ধর্ম ত্যাগ করে প্রাচীন রোমান পৌত্তলিক ধর্মে ফিরে আসার প্রস্তাব দেন এবং বিনিময়ে তাকে ক্ষমা করে দেয়ার কথা বলে। তার অনেকে ভক্তরাই ভ্যালেন্টাইন’কে দেখতে কারাগারে যেতেন।

দিয়ে আসতেন তাদের ভালোবাসার চিহ্ন হিসেবে বিভিন্ন ধরনের ফুলের শুভেচ্ছা৷ তাদের মধ্যে একটি অন্ধ মেয়েও ছিল৷ শোনা যায়, সেন্ট ভ্যালেন্টাইন তার অন্ধত্ব দূর করে দিয়েছিলেন৷ এবং সে সঙ্গে মেয়েটির প্রেমে আবদ্ধ হয়ে ধর্মযাজকের আইন ভেঙে তাকে বিয়েও করে জীবনসঙ্গী করেন তিনি৷ এই খবর শুনতে পেয়ে রাজাকে ভ্যালেন্টাইনস ডে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

ফাঁসির মঞ্চে যাওয়ার আগে  তার ভালোবাসার মানুষ কে লেখা ভ্যালেন্টাইনের শেষ চিঠিতে ছিল – ‘লাভ ফ্রম ইউর ভ্যালেন্টাইন’৷ আর সেই দিনটিও ছিল ১৪ই ফেব্রুয়ারি৷ ৪৯৬ খ্রিস্টাব্দে পোপ গেলাসিয়াস প্রথম এই দিনটিকে ‘ভ্যালেন্টাইন ডে’ হিসেবে ঘোষণা করেন৷

ভালোবাসা দিবস কখন পালন করা হয় - ভালোবাসা দিবস কত তারিখঃ শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে ভালোবাসা দিবস কখন পালন করা হয়? ভালবাসা দিবসের ইতিহাস, ভালোবাসা দিবস কত তারিখ? ভালোবাসা দিবসের মেসেজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url