সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি এই সম্পর্কে বিস্তারিত ভাবে জানবো। আমরা ইদানিং সারোগেসি শব্দটি অনেক সময় থাকে। যার মাধ্যমে অন্য মহিলার গর্ভ ভাড়া করে অন্য এক দম্পতির সন্তান জন্ম দেওয়া হয়। কিন্তু আমরা সঠিকভাবে সারোগেসি কাকে বলে এর সম্পর্কে জানিনা। তাই আজকে আমরা সারোগেসি কাকে বলে এ সম্পর্কে জানব।

আপনি যদি সারোগেসি কাকে বলে এই সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি? এ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি

সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি?

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই সারোগেসি কাকে বলে এর সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা সারোগেসি কাকে বলে এ সম্পর্কে বিস্তারিতভাবে জানব। তাহলে চলুন সারোগেসি কাকে বলে? সারোগেসি মানে কি এই সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

সারোগেসি বলতে একটি সহায়ক প্রজনন পদ্ধতি কে বোঝায়। যেখানে একজন দম্পতি স্বামী-স্ত্রী অন্য নারীর গর্ভ ভাড়া করে। এবং একজন নারী অর্থের বিনিময়ে অন্যের শিশু গর্ভে ধারণ করে থাকেন। বাংলা কথায় বলতে গেলে সারোগেসি অর্থ হলো অন্যের সন্তানকে নিজের গর্ভে ধারণ করা। গর্ভকালীন অবস্থায় একজন নারী অন্যের সন্তান নিজ গর্ভে ধারণ করবে এবং সেই দম্পতি গর্ভবতী নারীর সকল ধরনের খরচ বহন করবেন।

সাধারণত যেসব দম্পতি সহজে গর্ভধারণ করতে পারেনা অথবা কেউ যদি সিঙ্গেল প্যারেন্টস হতে চাই। অথবা কারো শারীরিক সমস্যা থাকে। অথবা নিজের যৌবনকে ধরে রাখতে চাই তারা সারোগেসি পদ্ধতিতে বাচ্চা নিয়ে থাকে। এর জন্য টাকার বিনিময় অন্যের গর্ভ ভাড়া করে থাকেন। এ ধরনের পদ্ধতিকে সারোগেসি বলা হয়। সারোগেসি পদ্ধতির পরিমাণ ধীরে ধীরে বেড়ে চলেছে।

সারোগেসি কিভাবে করতে হয়? - সারোগেসি পদ্ধতি কি?

এই পোস্টে আমরা সারোগেসি কাকে বলে এবং সারোগেসি মানে কি এই সম্পর্কে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা সারোগেসি কাকে বলে এ সম্পর্কে জেনে এসেছি। আপনি যদি সারোগেসি মানে কি জানতে চান তাহলেও করে ভালভাবে পড়ুন। এখন আমরা সারোগেসি কিভাবে করতে হয় এবং সারোগেসি পদ্ধতি কি এই সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন সারোগেসি কিভাবে করতে হয়? এবং সারোগেসি পদ্ধতি কি জেনে নেই।

আপনি যদি ওপরে ভালোমতো পড়ে থাকেন তাহলে আপনি সারোগেসি কাকে বলে এই বিষয়টি জানতে পেরেছেন। আমরা সকলেই জানি যে সন্তান গর্ভধারণের জন্য স্বামী স্ত্রীর যৌন মিলনের প্রয়োজন হয়। তাছাড়া কখনোই সন্তান গর্ভে ধারণ করা সম্ভব নয়। কিন্তু সারোগেসি করে থাকে যারা সন্তান জন্ম দিতে ব্যর্থ এ সিঙ্গেল বাবা-মা থাকতে চাই। অথবা সমলিঙ্গ অভিভাবক তারা সারোগেসি পদ্ধতি মাধ্যমে সন্তান নিয়ে থাকেন।

আরো পড়ুনঃ রূপচর্চায় মধুর উপকারিতা

সারোগেসি পদ্ধতির জন্য একজন সারোগেট মাকে শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত করা হয়। এরপর যে দম্পতি সন্তান নিতে চাই ওই দম্পতির পুরুষের শুক্রাণু নিয়ে আইভিএফ কৌশল অবলম্বন করে সারোগেট মায়ের গর্ভে পুরুষের শুক্রাণু প্রতিস্থাপন করা হয়। তার আগে ভ্রুন তৈরি করার পদ্ধতি ল্যাবে প্রস্তুত করা হয়। যার ফলে পুরুষের শুক্রাণু ও ডিম্বাণুর মিলন হয়। সেখান থেকে ভ্রূণ তৈরি হয়। ইন ভিট্রো অর্থ কাচের ভিতর। এই পদ্ধতিকে টেস্টটিউব পদ্ধতি বলা হয়। এটি একটি পদ্ধতি নামে পরিচিত।

এই পদ্ধতির মাধ্যমে নারীর শরীরের ভেতরে যে প্রক্রিয়াটি ঘটে সেদিকে টেস্ট টিউবের মাধ্যমে ল্যাবে করা হয়। পুরুষের শুক্রাণু গ্রহণের পর নারীর শরীর থেকে ডিম্বাণু বের করে একটি সূচের মাধ্যমে শুক্রাণু প্রবেশ করানো হয়। এরপর কাচের ভিতর ভ্রুণ প্রস্তুত করা হয়। এরপর একটি টিউবের মাধ্যমে যে নারীর গর্ভ ভাড়া করা হয়েছে সেই নারীর জরায়ুতে প্রবেশ করানো হয়। এভাবে সারোগেসি কতটি সম্পন্ন করা হয়।

সারোগেসি পদ্ধতি খরচ

আজকে আমরা সারোগেসি কাকে বলে এবং সারোগেসি কিভাবে করতে হয় এ বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনারা যারা সারোগেসি সম্পর্কে জানতে চান তারা এ পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এখন আমরা সারোগেসি পদ্ধতি খরচ সম্পর্কে আলোচনা করব। অনেকে আছেন যারা সারোগেসি পদ্ধতি খরচ সম্পর্কে জানতে চাই তাহলে চলুন সারোগেসি পদ্ধতি খরচ সম্পর্কে জেনে নেই।

টেস্টটিউব বেবির ক্ষেত্রে ভারতের প্রায় ৬০ হাজার থেকে ২ লক্ষ টাকা খরচ হতে পারে। এছাড়া যে মায়ের গর্ভ ভাড়া করা হয়েছে তার সুস্থতার খরচ এবং চিকিৎসা খরচ মিলিয়ে খরচের পরিমাণ অনেক বেশি হতে পারে। সারোগেসি সন্তান পেতে হলে অনেক ক্ষেত্রে গর্ভ ভাড়া করা নারীকে অনেক বেশি পরিমাণ অর্থ দিতে হয় সে ক্ষেত্রে অর্থের পরিমাণ প্রায় ৪০-৫০ লক্ষ পর্যন্ত হতে পারে।

সারোগেসি বাংলাদেশ

আমরা ইতিমধ্যেই সারোগেসি কাকে বলে এবং সারোগেসি মানে কি এই সম্পর্কে জানতে পেরেছি। অন্য নারীর গর্ভ ভাড়া করে কোন এক দম্পতির ডিম্বাণু এবং শুক্রাণু ওই নারীর গর্ভে প্রতিস্থাপন করার মাধ্যমে যে সন্তান জন্ম লাভ করে এই পদ্ধতিকেই সারোগেসি বলে। সারোগেসি কিভাবে করতে হয় এ বিষয়টি সম্পর্কে আলোচনা করা হয়েছে। সারোগেসি পদ্ধতি কি তা জানার জন্য আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয়

বিশ্বের বিভিন্ন দেশে পদ্ধতি বৈধতা লাভ করেছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত সারোগেসির বৈধতা রয়েছে। সারোগেসি ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ। যেহেতু বাংলাদেশে একটি ইসলামিক রাষ্ট্র। বাংলাদেশে টেস্টটিউব বেবি আইনগত বৈধ হলেও এখন পর্যন্ত বৈধতা লাভ করতে পারেনি। বাংলাদেশি এখনো অবৈধ পদ্ধতি।

শেষ কথাঃ সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি

আপনারা যারা সারোগেসি কাকে বলে - সারোগেসি মানে কি এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি সারোগেসি কিভাবে করতে হয় এ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি সারোগেসি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। আশা করি আমাদের পোস্ট টি পড়ে আপনি উপকৃত হয়েছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url