আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয় সে সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনাদের জন্যই। আমরা অনেকেই হয়তো আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয় সে সম্পর্কে জানি না আজকে আমরা আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয় সে বিষয়ে আলোচনা করব।

তাহলে চলুন আর দেরি না করে আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয় সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্র: আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়

আখেরি চাহার সোম্বা কি

আমরা অনেকেই হয়তো আখেরি চাহার সোম্বা কি এবং এর অর্থ কি তা জানিনা আখেরি চাহার সোমবার কি এর অর্থ জানতে হলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে চলুন দেখি আখেরি চাহার সোম্বা কি এবং এর অর্থ কি তা জেনে নিন।

আখেরি চাহার সোম্বা হল ইসলামী ধর্মীয়দের বিশেষ মর্যাদা সম্পন্ন দিন। এটি মুসলমানদের ঐতিহাসিক স্মরণীয় একটি দিন যা প্রত্যেক মুসলমানেরা পালন করে থাকে। বিশেষ করে মহিলারা আখেরি চাহার সোম্বা পালন করে থাকে।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

এর অর্থ হল আখেরি অর্থ -(শেষ ) চাহার অর্থ -(সফর) সোম্বা অর্থ -(বুধবার) এটি হলো( সফর মাসের শেষ বুধবার) ।  আখেরি চাহার সোম্বা এটি হলো আরবি ও ফরাসি শব্দ।এই দিনে আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম সুস্থতা লাভ করেন তাই এ দিনটিকে আমাদের মুসলমান বোনেরা সে উপলক্ষে পালন করে থাকেন।

আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়

আমাদের মুসলমানদের মধ্যে আখেরি চাহার সোম্বা একটি বিশেষ উল্লেখযোগ্য দিন হিসেবে বিবেচিত এই দিনে আমাদের মহানবী সাঃ সুস্থতা লাভ করেন। আমাদের নবী করিম সাল্লাল্লাহু আলাই সাল্লাম জীবন শেষ অবস্থায় মৃত্যু কয়েকদিন আগে গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং আখেরি চাহার সোম্বা মানে সফর মাসের বুধবার সেদিন নবী সুস্থতা লাভ করেন। সেদিনটিতে আমাদের নবী করিম শেষ রোগ মুক্তি লাভ করেন।

অনেকেই হয়তো এই দিনটি পালন করেন না কিন্তু যারা এর বিশেষত্ব এবং এর ফজিলত সম্পর্কে জানেন তারা অনেকেই এবং অনেক মুসলমান দেশেই এই আখেরি চাহার সোম্বা পালিত করা হয় এদিনে অনেকেই নফল নামাজ আদায় করে থাকেন এবং নবী করীম সাঃ এর সুস্থতা লাভের মাধ্যমে দান খয়রাত করে থাকেন।

আখেরি চাহার সম্বা পালন করা কি জায়েজ

আখেরি চাহার সোম্বা পালন করা কি জায়েজ আপনারা হয়তো এ সম্পর্কে কেউ সঠিক জানিনা। আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আখেরি চাহার সোম্বা পালন করা জায়েজ কিনা সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

আখেরি চাহার সোম্বা হল মুসলিম মুসলিম অবলম্বীদের শ্রেষ্ঠ এবং বিশেষত্ব উল্লেখযোগ্য একটি দিবস যা প্রায় সকল মুসলিম দেশে পালন করা হয়ে থাকে ।এই দিনের ফজিলত এবং বিশেষত্ব অনেক। আমাদের নবী করীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম এই দিনে জীবন শেষ রোগ মুক্তি লাভ করেন ।এ দিনটি উদযাপন করে অনেকেই নফল এবাদত পালন করেন এবং দান খয়রোধ করে থাকেন।

মুসলমানেরা এই দিনটিকে অনেক বিশেষ দিন এবং তৎপর্যপূর্ণ দিন বলে আখ্যায়িত করে থাকেন কিন্তু আখেরি চাহার সোম্বা এ উপলক্ষে আমাদের নবী করীম সাঃ কোন হাদিস বর্ণনা করে যাননি এবং কোন সঠিক দলিল পেশ করেননি।

আরো পড়ুনঃ জুম্মার দিনে মহিলাদের নামাজ

আমাদের নবী করীম সাল্লাল্লাহু ওয়া সাল্লাম মৃত্যুর কয়েক দিন আগ মুহূর্তে অনেক অসুস্থ হয়ে পড়েন এবং সুস্থতা লাভ করেন এরকম আরো অনেক সময় আমাদের নবী করীম সাল্লাল্লাহু সাল্লাম সুস্থতা এবং দিদার লাভ করে থাকেন কিন্তু সেই উপলক্ষে কোন উদযাপন পালন করা হয়নি এবং সাহাবাগণেরা এ বিষয়ে কোনো উদযাপন করেননি।

আখেরি চাহার সোম্বা অর্থ হল সফর মাসের শেষ দিন এটি বুধবার কি বৃহস্পতিবার এর কোন সঠিক দলিল নেই তবে সফর মাসের আখেরি চাহার সোম্বা সূর্য উদয়ের কিছুক্ষণ পর দুই রাকাত নফল ইবাদত দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে প্রথম রাকাতে সুরা ফাতেহার পর এগারো বার সূরা ইখলাস পাঠ করতে হবে এবং দ্বিতীয় রাকাতে সুরা ফাতেহার পরে এগারো বার ইখলাস পাঠ করতে হবে এবং বিশেষ এবং আল্লাহর জিকির করতে হবে। তাই আখেরি চাহার সোম্বা পালন করা জায়েজ নয়।

আখেরি চাহার সোম্বা পালন করা কি বিদআত

আখেরি চাহার সোম্বা পালন করা কি বেদাত আপনারা অনেকেই হয়তো এ বিষয়ে সঠিক তথ্য জানেন না তাহলে চলুন দেখি আখেরি চাহার সোমবার পালন করা বেদাত কি-না-

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম

আখেরি চাহার সোম্বা অর্থ সফর মাসের শেষের দিন এই দিনে আমাদের নবী করিম মৃত্যুর কয়েক দিন আগে অসুস্থ হয়ে পড়েন এবং এ দিনের সুস্থতা লাভ করেন এ উপলক্ষে অনেক মুসলমান ভাই-বোনেরা দিনটি উদযাপন করে থাকেন এই দিনে সরকারি ছুটি ও থাকে আসলে কি এই দিনটি পালন করা সঠিক এ বিষয়ে কোনো সঠিক দলিল নবী করীম সাঃ পেশ করেননি হাদিস বর্ণনা করেননি এই দিনে অনেকেই নবী করীম সাঃ সুস্থতা উপলক্ষে দিনটি উদযাপন করে থাকেন অনেকে আবার দান খয়রোধ করেন কিন্তু এটি করা সম্পূর্ণরূপে বিদাআত।

আমাদের শেষ কথা: আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা কেন পালন করা হয়

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি সম্পূর্ণ পড়েছেন তারা নিশ্চয়ই আখেরি চাহার সম্বা কি আখেরি যাহার সোম্বা কেন পালন করা হয় আখেরি চাহার সোম্বা বিআদাত এবং জায়েজ কিনা সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। আমরা অনেকেই হয়তো আখেরি যাহার সোম্বা কেন উদযাপিত হয় কেন পালন করব এটি  বেদাত কিনা না জেনে এটি বিশেষভাবে উদযাপন করে থাকি কিন্তু এটি সম্পূর্ণ বিদাআত এবং জায়েজ নয় আমাদের সঠিক বিষয় জানতে হলে ইসলামী হাদিস এবং দলিল সহকারে যেকোনো বিষয় পালন করা উচিত। আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url