রাজশাহী সেরা ১০ জন অর্থপেডিক বিশেষজ্ঞ

রাজশাহীর কয়েকজন মেডিসিন ডাক্তার আমাদের মধ্যে অনেকেই আছে যাদের হারের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে। এছাড়া একটু বয়স হলেই আমরা বাতের ব্যথা সমস্যায় ভুগে থাকি। সাধারণত এই ব্যথা এবং এই সমস্যাগুলো সমাধানের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন ভালো অর্থোপেডিক ডাক্তার দেখানো।

রাজশাহী সেরা ১০ জন অর্থপেডিক বিশেষজ্ঞ

যদি আপনার হারের কোন সমস্যা হয়ে থাকে অথবা শরীরের কোন অংশ ভেঙ্গে যায় তাহলে আপনি রাজশাহী শহরের কোন অর্থোপেডিক ডাক্তারকে দেখাবেন এ বিষয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ রাজশাহী সেরা অর্থপেডিক বিশেষজ্ঞ ডাক্তার সম্পর্কে জানুন

পোস্ট ভূমিকা

আমরা জানি যে আমাদের বিভাগীয় শহর গুলো সাধারণত চিকিৎসার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং এখানে গেলে ভালো চিকিৎসা পাওয়া যায় সাধারণত আমরা সকলেই জানি। আপনি যদি রাজশাহী বিভাগে বসবাস করে থাকেন এবং কোন ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে রাজশাহীর লক্ষীপুর এলাকায় যে সকল মেডিকেল অবস্থিত সেখানে চিকিৎসা নিতে যেতে হবে।

আরো পড়ুনঃ রাজশাহীর কয়েকজন জনপ্রিয় চোখের ডাক্তার

কারণ রাজশাহীর লক্ষ্মীপুরে বেশ কিছু ভালো ভালো মেডিকেল এবং হাসপাতাল রয়েছে যেগুলোতে উন্নত মানের চিকিৎসা প্রদান করা হয় এবং ভালো ডাক্তার বসে। এখন আপনার হারের কোন সমস্যা হলে অবশ্যই আপনাকে একজন ভালো অর্থপেডিক্স চিকিৎসক দেখাতে হবে। তার আগে কোন ডাক্তার ভালো হবে এবং তাদের সাথে কিভাবে যোগাযোগ করবেন এই বিষয়গুলো আপনাকে জেনে নিতে হবে।

রাজশাহী সেরা অর্থপেডিক বিশেষজ্ঞ

রাজশাহী শহরে বেশ কয়েকটি উন্নত মানের হাসপাতাল এবং ক্লিনিক রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো পপুলার এবং ইসলামী হাসপাতাল। সাধারণত এগুলো বেসরকারি ক্লিনিক। এখানে বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ের ডাক্তার বসে থাকে। আপনি কোন বিষয়ে চিকিৎসা নিতে চান সাধারণত তার ওপর নির্ভর করে আপনাকে ডাক্তার নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে আপনি যদি হাড়ের কোন সমস্যা থাকে অথবা শরীরের কোন হাড় ভেঙ্গে যায় তাহলে আপনাকে একজন ভালো অর্থোপেডিক্স চিকিৎসককে দেখাতে হবে। অথবা আপনার শরীরের অন্যান্য কোন সমস্যা হলে মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসককে দেখাতে হবে।

০১। ডাক্তারের নামঃ প্রফেসর ডঃ বি. কে. দাম

ডিগ্রীঃ MBBS, MS (Ortho Surgery), FICS (USA), Member (AAOS)

Orthopedic Specialist & Trauma Surgeon

Principal & Head, Ortho Surgery, Barind Medical College & Hospital

০২। ডাক্তারের নামঃ ডঃ মুহাম্মদ হাবিবুর হাসান

ডিগ্রীঃ MBBS, BCS (Health), MCPS (Surgery), FCPS (Ortho Surgery)

Orthopedics (Bone, Joint, Trauma, Sports Injury) Specialist & Surgeon

Consultant, Orthopedics Surgery, Rajshahi Medical College & Hospital

০৩। ডাক্তারের নামঃ ডঃ সুব্রত কুমার প্রমাণিক

ডিগ্রীঃ MBBS, MS (Ortho Surgery)

Orthopedics (Bone, Joint, Arthritis, Trauma, Spine) Specialist & Surgeon

Assistant Professor, Orthopedics Surgery, Rajshahi Medical College & Hospital

০৪। ডাক্তারের নামঃ ডাঃ দেবাশীষ রায়

ডিগ্রীঃ MBBS, D-ORTHO, MS (ORTHO)

Orthopedics (Bone, Joint, Trauma, Spine) Specialist & Surgeon

Former Assistant Professor, Orthopedic Surgery, Rajshahi Medical College & Hospital

০৫। ডাক্তারের নামঃ ডঃ মুহাম্মদ শফিকুল ইসলাম

ডিগ্রিঃ MBBS, BCS (Health), MS (Ortho Surgery)

Orthopedics (Bone-Joint, Trauma, Paralysis, Arthritis) Specialist & Surgeon

Assistant Professor, Orthopedics Surgery, Rajshahi Medical College & Hospital

রাজশাহী সেরা ৫ জন অর্থপেডিক বিশেষজ্ঞ

আমরা ইতিমধ্যে কয়েকজন রাজশাহীর ভালো মানের অর্থপেডিক ডাক্তার সম্পর্কে আলোচনা করেছি। সাধারণত রোগ মানুষের পিছনে লেগেই থাকে। অনেক সময় সৃষ্টিকর্তার পরীক্ষা স্বরূপ আমাদের বিভিন্ন রোগ হয়। এখন আপনার যদি কোন ধরনের সমস্যা হয় তাহলে তো অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। নিচে বেশ কয়েকজন রাজশাহীর জনপ্রিয় অর্থপেডিক বিশেষজ্ঞ সম্পর্কে জানানো হলো।

রাজশাহী সেরা ১০ জন অর্থপেডিক বিশেষজ্ঞ

১। নামঃ সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মুনজুর রহমান

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (অর্থোপেডিক সার্জারি), এওএএফ (ট্রমা এন্ড অর্থোপ্লাস্ট) ইন্ডিয়া, এও স্পাইন (এডভান্স কোর্স) সুইজারল্যান্ড

সহকারী অধ্যাপক {অর্থোপেডিক সার্জারি} রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী

২। নামঃ ডাঃ মোঃ আব্দুল আওয়াল

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমএস (অর্থো-সার্জারি), ফেলোশীপ ইন স্পাইন সার্জারি কোরিয়া এন্ড স্পাইন প্রিন্সিপাল এন্ড অপারেটিভ কোর্স-ইন্ডিয়া, এপিএসএস অপারেটিভ কোর্স (নিটোর-ঢাকা) 

রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী।

৩। নামঃ ডাঃ দীন মোহাম্মদ সোহেল

এমবিবিএস, ডি-অর্থো, পিএইচডি

কনসালটেন্ট (অর্থো-সার্জারি) রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী

৪। নামঃ ডাঃ সাঈদ আহম্মদ বাবু

এমবিবিএস, ডি-অর্থো {নিটোর -পঙ্গু হাসপাতাল}

রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী

৫। নামঃ সহকারী অধ্যাপক ডাঃ ওবায়দুল হক

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), ডি-অর্থো, পিএইচডি (ফেলো) অর্থোপেডিকস

সহকারী অধ্যাপক, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী।

৬। নামঃ ডাঃ মোঃ আহসানুজ্জামান পিংকু

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), ডি-অর্থো

পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী

রাজশাহী সেরা অর্থপেডিক চিকিৎসক কে

আমরা ইতিমধ্যে বেশ কয়েকজন সেরা এবং জনপ্রিয় অর্থপেডিক চিকিৎসক সম্পর্কে জেনেছি। এখন আপনি এদের মধ্যে কাউকে কম এবং কাউকে বেশি করতে পারেন না। আপনি যার কাছে যান না কেন সবাই আপনাকে ভালো চিকিৎসা দেবে। তবে মানুষের মধ্যে কিছু কৌতুহল থাকে যে সব থেকে সেরা কে? তার কাছে গিয়ে চিকিৎসা নেবে।

আরো পড়ুনঃ রাজশাহীর সেরা কয়েকজন কিডনি ডাক্তার

এখন আপনার যদি হাড়ের কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে একজন ভালো অর্থপেডিক ডাক্তার দেখাতে হবে। যেহেতু সবার দেশের বাইরে গিয়ে চিকিৎসা করা সম্ভব থাকে না তাই আমাদের বাংলাদেশ এবং আমাদের শহর রাজশাহীর মধ্যে যে সকল ভাল চিকিৎসক রয়েছে তাদের দিয়ে আমরা চিকিৎসা নিয়ে থাকি।

অর্থোপেডিক্স মানে কি

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ এই বিষয়টি সম্পর্কে জানেনা যে অর্থপেডিক মানে কি? যখন হাড়ের চিকিৎসক বলা হয় তখন সবাই বিষয়টি বুঝতে পারে কিন্তু যখন অর্থপেডিক্স বলা হয় তখন বিষয়টি সম্পর্কে কারো তেমন কোন ধারণা না থাকার কারণে সব কিছু মাথার উপরে দিয়ে যায়। এখন বিষয় হচ্ছে অর্থোপেডিক্স বিষয়টির অর্থ কি?

রাজশাহী সেরা ১০ জন অর্থপেডিক বিশেষজ্ঞ

আপনাদের জানার সুবিধার্থে বলে রাখি যে অর্থোপেডিক্স হলো আমাদের শরীরের হাড় এবং পেশি তথা কঙ্কালতন্ত্র এর সাথে জড়িত রোগ সমূহ। ডাক্তারদের মধ্যে বেশ কিছু ভাগ রয়েছে সাধারণত একেক জন একেক বিভাগ নিয়ে পড়াশোনা করে চিকিৎসক হয়েছেন। যারা হাড় এবং কঙ্কাল তন্ত্র নিয়ে পড়াশোনা করেছে সাধারণত সেই বিভাগকেই অর্থোপেডিক্স বলা হয়।

শরীরের যেকোনো ব্যথা কমানোর উপায়

বিভিন্ন সময় অতিরিক্ত কাজ করার কারণে আমাদের শরীরে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হয়। বিশেষ করে যারা অনেক বেশি পরিশ্রম করে তাদের এই সমস্যাটি বেশি দেখা যায়। সাধারণত শরীরের যেকোনো ব্যাথা হলে ডাক্তারদের পরামর্শ ছাড়া আমরা পেন কিলার খেয়ে থাকি যেটি ভবিষ্যতে আমাদের জন্য অনেক বেশি ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কারণ এর অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

রোজমেরী তেল ব্যবহার -- বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আমাদের শরীরের যেকোন হাড়ের ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখে রোজ মেরি তেল। আপনি যদি হালকা পরিমাণে গরম করে শরীরের যেখানে ব্যথা হচ্ছে এখানে মালিশ করতে পারেন তাহলে এই ব্যথা খুব তাড়াতাড়ি নাইট হয়ে যাবে।

হলুদ খেতে হবে -- আমরা কম বেশি সকলেই জানি যে হলুদ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। যদি আমরা শরীরকে সুস্থ রাখতে চাই তাহলে আমাদেরকে হলুদ খেতে হবে নিয়মিত। শরীরের যেকোনো ব্যথা কমাতে হলে হলুদ খাবেন।

আদা ব্যবহার -- গবেষণায় দেখা গিয়েছে যে যারা অতিরিক্ত শরীর শারীরিক পরিশ্রম করে থাকে সাধারণত তাদের মাংসপেশিতে বেশি ব্যথা হয় এই ব্যথা কমাতে হলে পাঁচ দিন একটানা অল্প পরিমাণে আদা খেতে হবে। সাধারণত এটি আমাদের শরীরের ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখবে।

আমাদের শেষ কথা

আপনার হাড় এবং মাংসপেশী জনিত কোন সমস্যা হলে অবশ্যই আপনি উপরে উল্লেখ করার চিকিৎসকদের কাছে চিকিৎসা নিতে পারেন। তারা রাজশাহীর নামকরা সকল ক্লিনিকে চিকিৎসা দিয়ে থাকে। শুধু তাই নয় সব তারা বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ রাজশাহী মেডিকেল কলেজের প্রফেসরগণ। সিরিয়াল নিয়ে তাদের চিকিৎসা গ্রহণ করতে হয়।

আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল পড়ে অনেক বেশি উপকৃত হয়েছেন। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ডাক্তার সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের তথ্য জানতে হলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url