অ্যালোভেরা জেল এর ৯টি উপকারিতা - অ্যালোভেরা জেল এর ৯টি ব্যবহার

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয় অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে জানতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা অ্যালোভেরা জেল এর ব্যবহার এবং অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করব।

অ্যালোভেরা জেল এর ৯টি উপকারিতা

আপনি যদি অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরী না করে অ্যালোভেরা জেল এর ব্যবহার এবং অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ অ্যালোভেরা জেল এর ৯টি উপকারিতা - অ্যালোভেরা জেল এর ৯টি ব্যবহার

অ্যালোভেরা জেল এর ৯টি ব্যবহার

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে আলোচনা করব। আপনি যদি অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। আমরা জানি যে অ্যালোভেরার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের শরীরের বিভিন্ন রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাহলে চলুন এখন আমরা অ্যালোভেরা জেল এর ব্যবহার সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ আমড়া খাওয়ার উপকারিতা ও অপকারিতা

১। অ্যালোভেরা আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি এটি রোগ প্রতিরোধ থেকে রূপচর্চার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে চলুন তাহলে দেখে নিয়ে অ্যালোভেরার ব্যবহার।

২। অ্যালোভেরা ব্যবহারের মাধ্যমে আপনার মুখের বিভিন্ন দাগ দূর হয়ে যাবে এবং আপনার মুখের উজ্জ্বলতা ও  মশ্চারাইজিং ফিরে পাবে।

৩। চুলের ক্ষেত্রে অ্যালোভেরা বিশেষ গুণ রয়েছে আপনি যদি নিয়মিত অ্যালোভেরা প্যাক মাথায় দেন চুলে ব্যবহার করেন তাহলে আপনার চুল সিল্কি ,মসৃণ এবং চুল বৃদ্ধি করতে এবং চুল পড়া কমাতে সাহায্য করবে।

৪। নিয়মিত অ্যালোভেরা সেবনের ফলে আপনার ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চলে আসবে।

৫। আপনি যদি নিয়মিত অ্যালোভেরার জুস পান করেন তাহলে আপনার দাঁতের মাড়ির যে কোন সমস্যা দূর হয়ে যাবে।

৬। আপনি যদি প্রতিদিন নিয়মিত খালি পেটে অ্যালোভেরা জুস পান করেন তাহলে পেটের বিভিন্ন বিড়া থেকে মুক্তি পাবেন।

৭। অ্যালোভেরার জুস সেবনে আপনার শরীরে দূষিত রক্ত গুলো বের করে দিবে এবং শরীরে বিভিন্ন ইনফেকশন দূর করে দেবে।

৮। এবং আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে ও শরীরের অতিরিক্ত মাত্রায় কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

৯। অ্যালোভেরাতে থাকা ভিটামিন সি এবং ই আমাদের শরীরের ভিটামিন ঘাটতি গুলো পূরণ করে থাকে।

অ্যালোভেরা জেল চুলে ব্যবহার করার নিয়ম

এই পোস্টে আমরা অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে আলোচনা করব। অ্যালোভেরা বিভিন্ন কাজে আমরা ব্যবহার করে থাকি। বিশেষ করে এটি রূপচর্চার ক্ষেত্রে  বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখনকার মেয়েদের বেশিরভাগই শোনা যায় চুলের আগা ফাটা ডগা ভাঙ্গা ও চুল ওঠা এবং চুলের বৃদ্ধি কম হওয়া। অ্যালোভেরা জেল নিমিষেই এই সমস্যাগুলো দূর করে দিতে পারে। অনেকেই আছেন যারা অ্যালোভেরা সম্পর্কে জানেন না চলুন তাহলে আজকে অ্যালোভেরা চুলে ব্যবহারের নিয়ম গুলো জেনে নিই।

পাতলা চুলের জন্য - প্রথমে এক কাপ মেথি নিবে ।মেথি গুলো আগের দিন রাতে ভিজিয়ে রাখবেন। ও আধ কাপ  অ্যালোভেরা জেল নিবেন। দুইটি ভালো হবে ব্লেন্ডারে মিক্স করে নেবেন। তারপরে মাথায় আলতো ভাবে ব্রাশ দিয়ে মাখিয়ে নেবেন। এক ঘন্টা রাখার পর মাথাটি ধুয়ে ফেলবেন।

চুলের খুশকি দূর করতে - অ্যালোভেরা জেল আপনার চুলের সমপরিমাণ হিসেবে আইডিয়া করে নিয়ে নেবেন। এরপর একটি লেবুর রস পুরোটাই মিক্স করবেন। এবং সেটি মাথায় ভালো হবে চুলে লাগিয়ে নিবেন চুল শুকানোর পরেই মাথা শ্যাম্পু করে ফেলবেন।

চুলের বৃদ্ধিতে ও চুল পড়া বন্ধ করতে - আপনার চুল যদি বৃদ্ধি করতে ও গঠন সুন্দর ওজনমলো করতে চান তাহলে সপ্তাহে দুইদিন এ প্যাকটি মাথায় ব্যবহার করতে পারেন।আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটা চুল পড়া রোধ করে এবং চুলের গঠনও উন্নত করে। ১ চামচ আমলার রস ও আধ কাপ অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে আপনি মাথায় লাগিয়ে আধা ঘণ্টায় রাখবেন।

অ্যালোভেরা জেল এর উপকারিতা - পতঞ্জলি অ্যালোভেরা জেল এর উপকারিতা

অ্যালোভেরার অনেক উপকারিতা রয়েছে। আমরা অনেক ক্ষেত্রে অ্যালোভেরা ব্যবহার করে থাকি। রূপচর্চা থেকে শুরু করে বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রেও অ্যালোভেরার উপকারিতা অপরিসীম। আপনারা অনেকে আছেন যারা এলোভেরার উপকারিতা সম্পর্কে জানেন না। এই পোস্টে আমরা  অ্যালোভেরা জেল এর উপকারিতা ও অ্যালোভেরা জেল এর ব্যবহার সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ তুলসী পাতার উপকারিতা - তুলসী পাতা খেলে কি হয়

অ্যালোভেরা জেল এর উপকারিতাঃ

ত্বকের যত্নে এলোভেরা - আমাদের ত্বকের বিভিন্ন দাগ স্পট কমাতে ও মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এলোভেরা বিশেষ ভূমিকা। আপনি রাতে নিয়মিত অ্যালোভেরার প্যাক মুখে ব্যবহার করেন তাহলে আপনার বয়সের ছাপ ও ত্বক মুসলিম ও নরম হয়ে উঠবে।

চুলের যত্নে এলোভেরা - আপনি যদি নিয়মিত ত্বকের পাশাপাশি চুলের যত্ন নিতে চান তাহলে অ্যালোভেরার প্যাক গুলো ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল ব্যবহারের ফলে আপনার  চুলের গঠন উন্নত বৃদ্ধি ও চুল ঝলমলে করতে ভূমিকা পালন করে থাকে। এছাড়াও আপনার মাথার খুশকি দূর।

মুখের ব্রণ দূর করতে - অ্যালোভেরা মুখের ব্রণ দূর করতে এবং মুখের যে কোন ডার্ক স্পট দূর করতে কার্যকরী। অ্যালোভেরাই রয়েছে প্রাকৃতিক আন্টি ব্যাকটেরিয়াল উপাদান। এটি ব্যবহারের ফলে আমাদের মুখের নতুন কোষ জন্মাতে সাহায্য করে। আপনি যদি নিয়মিত দিনে দুই থেকে তিনবার ব্রণের ওপরে এলোভেরা জেল মাসাজ করেন তাহলে আপনার ব্রণ দ্রুত নিষপত্তি হয়ে যাবে।

ঠোটের যত্নে এলোভেরা - বিশেষ করে আমাদের ঠোট শীতের সময় রুক্ষ ও খসখসে ভাব থাকে এসব দূর করতে এলোভেরার জেল নিয়মিত ঠোঁটে ব্যবহার ফলে আমাদের ত্বক উজ্জ্বল ও নরম এবং মসৃণ হয়ে উঠবে।

হজম প্রক্রিয়ার ক্ষেত্রে - আন্টি ইনফ্লামাটরি উপাদান এলোভেরা জেলে রয়েছে। যা আপনার পাকস্থলী ঠান্ডা রাখতে সাহায্য করবে। আপনি যদি হজম বা অ্যাসিডি সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়ম করে প্রতিদিন খালি পেটে এক গ্লাস পানির সাথে দুই চামচ এলোভেরা জেল শরবত করে খেতে পারেন।

ডায়াবেটিস ক্ষেত্রে - আপনি কি ডায়াবেটিস সমস্যায় ভুগছেন তাহলে আর চিন্তা না করে আপনি নিয়ম করে অ্যালোভেরার রস সেবন। অ্যালোভেরা জোস সে বনের ফলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে ও রক্তে গ্লুকোজের পরিমাণ কমাতে সহায়তা করে।

হার্টের ক্ষেত্রে - আপনি যদি হার্টের সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনি অ্যালোভেরা জেল নিয়মিত সেবন করতে পারেন। হ্যালো ভেরার জীবনের ফলে আপনার হার্ট কেউ সুস্থ রাখতে এবং রক্ত সঞ্চালন সঠিক রাতে সাহায্য করে।

দাঁতের ক্ষেত্রে - আমরা ছোট বড় প্রায় সকল বয়সী দাঁতের সমস্যায় ভোগে থাকি। আপনি যদি নিয়মিত অ্যালোভেরা দিয়ে দিনে ২ বার দাঁতের ম্যাসাজ করে থাকেন।তাহলে দাঁতের বিভিন্ন সমস্যা মারি ফলা এবং দাঁতের ব্যাকটেরিয়া জনিত রোগ থেকে মুক্তি পেতে পারেন।

ওজনের ক্ষেত্রে - আপনি কি মেদ নিয়ে ভুগছেন। আপনার ওজন একটি দ্রুত বৃদ্ধি হয়ে যাচ্ছে। তাহলে চিন্তা নেই আপনি নিয়মিত অ্যালোভেরা জুস সেবন করুন। অ্যালোভেরা জুস সেবনের মাধ্যমে আপনার শরীরের কোলেস্টেরল কমিয়ে আনতে সাহায্য করবে। অ্যালোভেরায় থাকা অ্যান্টিফ্লামেটরি উপাদান রয়েছে যা আপনার মেদ কমাতে সাহায্য করবে।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অ্যালোভেরা জেল এর উপকারিতা এবং অ্যালোভেরা জেল এর ব্যবহার সম্পর্কে আলোচনা করেছি। অ্যালোভেরা বিভিন্ন রোগ নিরাময়ের পাশাপাশি রূপচর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত অ্যালোভেরা জেল মুখে ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল ব্যবহারের ফলে মুখের কেমন উজ্জ্বলতা বৃদ্ধি হয় চলুন জেনে নেই।

আরো পড়ুনঃ কোন ফল খেলে রক্ত বাড়ে - শরীরে রক্ত বাড়ানোর ফল

মধু ও এলোভেরার - একটি পাত্রে আপনি এক চামচ মধু ও দুই চামচ এ অ্যালোভেরা জেল প্যাক তৈরি করে নিন। অ্যালোভেরা জেলটি ভালোভাবে মিক্স করুন। এবং প্যাকটি মুখে ম্যাসাজ করুন এবং আধ ঘন্টা  লাগিয়ে রাখুন। মুখটি ধুয়ে ফেলে আপনি নিজেই বুঝতে পারবেন এর সুফল ফল ।

আমন্ড অয়েল ও অ্যালোভেরা - ২ চামচ এ অ্যালোভেরা ও চার ফোঁটা আমন্ড অয়েল ও ৫ ফোটা মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবং সেই প্যাকটি মুখে ভালোভাবে মাসাজ করে নিন এবং সুখানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে যাওয়ার পর ভিজা নরম টানা দিয়ে মুখটি মুছে ফেলুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখটি ধুয়ে ফেলুন এক সপ্তাহ ব্যবহার ফলে আপনার মুখের উন্নতি আপনি নিজেই বুঝতে পারবেন।

অ্যালোভেরা জেল  কোথায় পাওয়া যায়

এলোভেরা জেল আমরা অনেকেই ব্যবহার করে থাকি। উপরে এলোভেরা অ্যালোভেরা জেল এর ব্যবহার, অ্যালোভেরা জেলের উপকারিতা, অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছি। অ্যালোভেরা জেল আমরা বিভিন্ন অসুখের ক্ষেত্রে ব্যবহার করে থাকি এবং রূপচর্চার ক্ষেত্রে মেয়েরা অ্যালোভেরা জেল ব্যবহার করে থাকে। এটি চাহিদাও অনেক। অ্যালোভেরা আমরা চাইলেই বাড়ির পাশে বাগানে এর চাষ করতে পারি।অনেকেই অ্যালোভেরা ব্যবহার করেন কিন্তু এলোভেরা জেল কোথায় পাওয়া যাবে সে সম্পর্কে জানেন না। চলুন তাহলে জেনে নিয়ে অ্যালোভেরা জেল কোথায় পাওয়া যায়।

অ্যালোভেরা জেল আপনি বিভিন্ন বড় সুপার সপ, বড় দোকান এবং কসমেটিক দোকানেও পেতে পারেন।

অ্যালোভেরা জেল আপনি ইচ্ছা করলেই পাবেন না কারণ এটি ফ্লেভার কোম্পানি। এই কোম্পানি থেকে যদি আপনি অ্যালোভেরা জেল কিনতে চান তাহলে আপনাকে এই কোম্পানির সদস্য হতে হবে। তাহলে আপনি অ্যালোভেরা জেল কিনতে পারবেন। এই কোম্পানিটা হল ইন্টারন্যাশনাল। এরা নিজেরাই নিজের বিজ্ঞাপন দেখিয়ে প্রোডাক্ট বিক্রি করে থাকে। তাই আপনি যদি চান আপনার পরিচিত কেউ ফ্লেভার কোম্পানির সদস্য আছে আপনি তার কাছে এলোভেরা জেল কিনতে পারেন।

অ্যালোভেরা জেল দাম কত

আপনারা যারা রূপচর্চার ক্ষেত্রে এলোভেরা জেল ব্যবহার করে থাকেন বা কিনে থাকেন এবং এর দাম অনেকে হয়তো জানেন। আর যারা নতুন এলোভেরা জেল ব্যবহার করতে আগ্রহী তারা জানতে চান যে এলোভেরা জেল এর দাম কত। অ্যালোভেরা জেল বিভিন্ন কোম্পানির হয়ে থাকে।এটি বড় বড় সুপার মার্কেট কসমেটিকের দোকান এবং বড় বড় স্টোর গুলোতে পেতে পারেন। তবে অ্যালোভেরা জেল পাওয়ার সম্ভাবনা খুবই কম।

আপনি যদি অ্যালোভেরা জেল কিনতে চান তাহলে আপনাকে ফ্লেভার কোম্পানির সদস্য হতে হবে। ফ্লেভার কোম্পানিগুলো এই প্রোডাক্টটি বিক্রি করে থাকে। বাজারে যে এলোভেরা জেল গুলো পাওয়া যায় তার দাম হল।

1. Bioaqua 92% Soothtin and Moisture Aloe vera gel  22ogm

৫৯০ টাকা।

2. Forever Bright Aloe vera toothgel

৫০৮ টাকা।

শেষ কথাঃ অ্যালোভেরা জেল এর উপকারিতা - অ্যালোভেরা জেল এর ব্যবহার

প্রিয় পাঠক আপনারা যারা অ্যালোভেরা জেল এর উপকারিতা এবং অ্যালোভেরা জেল এর ব্যবহার সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে অ্যালোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি অ্যালোভেরা জেল এর উপকারিতা পেতে চান তাহলে আমাদের উল্লেখিত নিয়ম অনুযায়ী ব্যবহার করুন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url