কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো - ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

 পৃথিবীতে বেশ কয়েকটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম রয়েছে ইউটিউব সেগুলোর মধ্যে অন্যতম। ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য প্রয়োজন একটি ইউটিউব চ্যানেল। আজকের এই পোস্টে আলোচনা করব ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়, ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম , কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে ইত্যাদি আরো অনেক বিষয়।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

তাহলে চলুন দেরি না করে জেনে নেই,  কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো,কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে, ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয়।

পোস্ট সূচিপত্রঃ কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো - ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

ইউটিউব কি?

ইউটিউব হল একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যার মাধ্যমে আমরা অনলাইনে বিভিন্ন ধরনের ভিডিও দেখতে পারি এবং অন্যদের সাথে শেয়ার করতে পারি। ইউটিউবে মূলত আমার আপনার মত মানুষ বা ভিডিও ক্রিয়েটরা ভিডিও আপলোড করে থাকে। ইউটিউব এ আবার আমরা নিজেরাই ভিডিও আপলোড করতে পারি। কিন্তু এই জন্য ইউটিউবে একটি চ্যানেল খুলতে হয়।ইউটিউবে চ্যানেল খোলা একদম ফ্রি কোন টাকা লাগে না।

ইউটিউব গুগলের একটি সোশ্যাল মিডিয়া সাইট একই সাথে ইউটিউব একটি ভিডিও সার্চ ইঞ্জিন হিসেবেও কাজ করে। বর্তমান সময়ে ইউটিউব ভিডিও দেখে কোন কিছু করা বা শেখা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।আপনি কি জানেন এই যে এত ভিডিও আসে কোথায় থেকে? আমাদের মধ্য থেকে কেউ এই ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করে থাকে।ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য প্রয়োজন একটি ইউটিউব চ্যানেল।

ইউটিউব চ্যানেল কেন তৈরি করবেন?

বর্তমান সময়ে আমরা যেকোন কিছু শিখতে ভিডিও দেখে শিখতেই বেশি পছন্দ করি। এবং অনেকেই আছে যারা প্রচুর সময় ভিডিও দেখে কাটিয়ে দেয়। এই কারণে দিনদিন ইউটিউব চ্যানেলের সংখ্যা যেমন বাড়ছে তেমনি ভিডিও আপলোড করার সংখ্যাও বাড়ছে।

বর্তমান সময়ে ইউটিউব শুধুমাত্র ভিডিও শেয়ারিং ওয়েবসাইট নয় , ইউটিউব বর্তমানে বিশ্বের জনপ্রিয় ভিডিও সার্চইঞ্জিন যেখানে আপনি যেকোনো বিষয়ে ভিডিও সার্চ করে আপনার কাংখিত তথ্য খুঁজে পেতে পারেন ।

আপনিও যে কোন বিষয়ে এরকম বিষয়ে ভিডিও বানিয়ে আপলোড করতে চাইলে আপনার একটি ইউটিউব চ্যানেল তৈরি করা প্রয়োজন।

ইউটিউব চ্যানেল খোলার জন্য কি কি প্রয়োজন?

অনেকের মনে প্রশ্ন আসতে পারে ইউটিউব চ্যানেল খোলার জন্য কি কি প্রয়োজন? ইউটিউব চ্যানেল খোলার জন্য শুধুমাত্র একটি জিমেইল আইডি প্রয়োজন। আপনার যদি জিমেইল আইডি না থাকে তাহলে ইউটিউব চ্যানেল খোলার জন্য প্রথমে আপনাকে একটি জিমেইল আইডি তৈরি করে নিতে হবে। জিমেইল আইডি খোলার জন্য এই আর্টিকেলটি পড়তে পারেন।

ইউটিউব চ্যানেল কত ধরনের? | ইউটিউব চ্যানেল খোলার নিয়ম গুলো কি কি?

ইউটিউব চ্যানেল সাধারনত দুই ধরনের হয়ে থাকে। একটি হল পার্সোনাল অ্যাকাউন্ট, অন্যটি বিজনেস একাউন্ট। আপনার জিমেইল আইডি টি যদি অনেকদিন পুরনো হয়ে থাকে তাহলে অটোমেটিকালি ইউটিউব পার্সোনাল একাউন্ট ক্রিয়েট হয়ে যায়।

আরো পড়ুনঃ মোবাইন দিয়ে ইউটিউব ভিডিও বানাবেন কীভাবে দেখে নিন।

ইউটিউব পার্সোনাল একাউন্ট এবং বিজনেস একাউন্ট সাধারণত খোলার নিয়ম একই ধরনের।  তবে বিজনেস একাউন্ট এ বেশ কিছু সুবিধা রয়েছে। একের অধিক জিমেইল এড করা যায় এর ফলে অন্য কাউকে আপনার চ্যানেলের ম্যানেজার হিসেবে রাখতে পারবেন। বিজনেস একাউন্টে আরও বেশ কিছু সুবিধা রয়েছে এইজন্য ইউটিউব বিজনেস একাউন্ট খোলার পরামর্শ থাকবে। এই জন্য আজকে ইউটিউব  বিজনেস একাউন্ট খোলার নিয়ম শেয়ার করব আপনার সাথে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো | ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

আমরা এখন দেখব কিভাবে ইউটিউব চ্যানেল খুলতে হয়। নিচের ধাপ গুলো ফলো করলে, খুব সহজেই ইউটিউব চ্যানেল খোলার নিয়ম জানতে পারবেন।

ধাপ ১ঃ ইউটিউব চ্যানেল খোলার জন্য প্রথমে আপনাকে youtube.com এই ওয়েবসাইটে যেতে হবে । এরপর আপনার জিমেইল আইডিটি সাইন ইন করতে হবে। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন। এখন আপনার জিমেইল আইডিটি এবং পাসওয়ার্ড দিলেই ইউটিউবে লগইন হয়ে গেল।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

লগইন হবার পর আপনার ইউটিউব ওয়েবসাইটটি এমন দেখাবে

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ২ঃ এখন আপনাকে জিমেইলের উপর ক্লিক করতে হবে এরপর নিচের মত একটি পেজ আসবে এখানে Youtube Studio তে ক্লিক করতে হবে। যদি আপনার পূর্বের কোন ইউটিউব অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে সে অ্যাকাউন্টে লগইন হয়ে যাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৩ঃ এখন আমরা দেখব বিজনেস ইউটিউব চ্যানেল খোলার নিয়ম। বিজনেস ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে প্রথমে যেতে হবে Settings এ । যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৪ঃ Settings এ যাওয়ার পর নিচের মত একটি পেজ আসবে। এখানে Create a new channel এ ক্লিক করতে হবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো


ধাপ ৫ঃ Create a new channel এ ক্লিক করার পর নিচের মত একটি ছবি আসবে। এখানে, আপনার চ্যানেলের নাম লিখে Create বাটনে ক্লিক করলেই , আপনার ইউটিউব একাউন্ট তৈরি হয়ে যাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে | ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

এখন আমরা দেখব কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে। মোবাইলে এবং কম্পিউটারে ইউটিউব চ্যানেল খোলা মোটামুটি একই রকম। নিচের ধাপ গুলো ফলো করুন।

ধাপ ১ঃ মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলের ক্রোম অথবা অন্য কোন ব্রাউজারে গিয়ে youtube.com ওয়েবসাইটে যেতে হবে।

ইউটিউবে যাওয়ার পর আপনাকে আপনার জিমেইল আইডিটি লগইন করে নিতে হবে। জিমেইল আইডিটি লগইন করার পর নিচের ছবির মত দেখাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ২ঃ ব্রাউজার এ ইমেইল আইডি লগইন হয়ে গেলে, ব্রাউজারে কে ডেক্সটপ মোডে নিয়ে নিব যেমনটি নিজের ছবিতে দেখতে পাচ্ছেন। ডেক্সটপ মোডে নিতে মোবাইলের 3 Dot বাটনে ক্লিক করলে নিচের মত ছবি আসবে। এখানে, Desktop Site এ ক্লিক করলে, ব্রাউজার টি ডেক্সটপ মোডে চলে যাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৩ঃ এখন আমরা মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার জন্য জিমেইল আইডি দেখাচ্ছে লাল চিহ্ন দিয়ে সেখানে ক্লিক করব। এরপর Settings এ ক্লিক করব।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৪ঃ Settings এ ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেজ আসবে। এখানে Create a new Channel এ ক্লিক করব। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৫ঃ এরপর নিচের মত একটি পেজ আসবে, এখানে আপনি চ্যানেলের নাম কি দিতে চান সেটা লিখতে হবে এবং টার্মস এন্ড কন্ডিশন এ ক্লিক করতে হবে তারপর Create বাটনে ক্লিক করতে হবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

এরপরে একটি ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যাবে।

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম যেকোনো ইউটিউব চ্যানেল খোলার থেকে সহজ। তাহলে চলুন দেখে নেই ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম।

আরো পড়ুনঃ ইউটিউব চ্যানেলের ২১ টি  আইডিয়া দেখে নিন।

উপরে আমরা দুই ভাবে দেখেছি ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়।এখন ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম দেখে নিন।

ধাপ ১ঃ প্রথমে ইউটিউব ওপেন করার পর লাল মার্কিং করা আছে সেখানে ক্লিক করতে হবে। যেমনটি নিজের ছবিতে দেখতে পাচ্ছেন।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ২ঃ এরপর নিচের মত একটি পেজ আসবে। এখানে, YouTube Studio তে ক্লিক করতে হবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৩ঃ  YouTube Studio তে ক্লিক করলে নিচের মত একটি ছবি আসবে। এখানে Settings এ ক্লিক করতে হবে যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৪ঃ Settings এ ক্লিক করার পর নিচের মত একটি পেজ আসবে। এখানে Channel এ ক্লিক করতে হবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৫ঃ  এখন Feature eligibility তে ক্লিক করতে হবে। এবং Verify Phone Number এ ক্লিক করতে হবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ধাপ ৬ঃ Verify Phone Number এ ক্লিক করলে নিচের মত একটি স্ক্রীন আসবে। সেখানে আপনার ফোন নাম্বার এবং Get Code বাটনে ক্লিক করলে, আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড পেয়ে যাবেন। এরপরে সেই ভেরিফিকেশন কোড বসিয়ে সাবমিট করে দিলেই আপনার ইউটিউব চ্যানেল ভেরিফিকেশন এর কাজ হয়ে যাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

শেষ কথাঃ |কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো|ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

প্রিয় পাঠক, আজকের এই পোস্টের ইউটিউব চ্যানেল খোলার সমস্ত বিষয় নিয়ে আলোচনা করেছি। কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো, ইউটিউব চ্যানেল খোলার নিয়ম , কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে , ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয়।

আরো পড়ুনঃ ভিডিও না বানিয়ে ইউটিউব চ্যানেল থেকে আয় করার ৫ উপায় জেনে নিন।

পোস্টটি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে নিচের শেয়ার বাটনগুলো তে ক্লিক করে। যেন তারাও ইউটিউব চ্যানেল খোলার নিয়ম , কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন মোবাইলে , ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয় জানতে পারে খুব সহজেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url