মানবদেহে পুদিনা পাতার উপকারিতা

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টে আপনাদের জন্য আমরা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে বিশেষ তথ্য নিয়ে হাজির হয়েছি। আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগ নিরাময় করে থাকে এই পুদিনা পাতা। এছাড়াও আমরা রান্নার কাজে  পুদিনা পাতার ব্যবহার করে থাকি।

মানবদেহে পুদিনা পাতার উপকারিতা

তাই আজকে এই পোস্টে আমরা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন মানবদেহে পুদিনা পাতার উপকারিতা কতটুকু তা জেনে নিন।

সূচিপত্রঃ মানবদেহে পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতার উপকারিতা

আজকের এই আর্টিকেলে আমরা  মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। পুদিনা পাতা একটি ভেষজ উদ্ভিদ। এছাড়াও এটি একটি মসলার জাতীয় বিরুৎ প্রকৃতির গাছ। যা রান্নার কাজ ছাড়াও ঔষধি হিসেবেও আমাদের মানবদেহে বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। অনেকেই পুদিনা পাতা খেয়ে থাকেন, কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন না।

শ্বাসকষ্ট সমস্যা

শ্বাসকষ্ট সমস্যায় পুদিনা পাতা একটি মহা উপকারী ওষুধ। এছাড়াও সর্দি কাশি সারাতে পুদিনা পাতা বিশেষ কার্যকারিতা রয়েছে। যারা বিশেষ করে শ্বাস-প্রশ্বাস কাশি অনেক সময় ভোগে থাকেন। তারা পুদিনা পাতার রস গরম করে খাবেন। অনেকে শ্বাস প্রশ্বাসের সময় ও কাশির সময় নিঃশ্বাস নিতে পারেনা। তারা পুদিনা পাতার রস গরম করে ভাপ নিবেন। যাদের ভাপ নিতে অসুবিধা হয় তারা  গার্গল করতে পারেন।

ব্যাথা নিরাময়

অল্প সময়ে যদি ব্যথা সারাতে চান তাহলে পুদিনা পাতার রস ব্যবহার করুন। চামড়ায় নার্ভে পৌঁছাতে পুদিনা পাতার রস তাৎক্ষণিক ব্যথা উপশম করে থাকে।  আপনার শরীরের মাথা ব্যথা বা জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে পুদিনা পাতার রস ব্যবহার করুন।

অনেকেই পুদিনা পাতা ব্যথার জায়গায় বেটে লাগিয়ে রাখতে পারেন। কিংবা কয়েকটা পুদিনা পাতা চাবিয়ে খাবেন। দেখবেন ব্যথা সারাতে পুদিনা পাতার অনেক উপকারী ফল পাবেন।

ত্বকের যত্ন

আপনার ত্বকের জেলা বাড়াতে পুদিনা পাতার তৈরি টোনার তৈরি করে নিন। গোলাপ, শসা, বাঁধাকপি, আমলা ও পুদিনা পাতা দিয়ে টোনার তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আপনার ত্বকের অনেকটাই উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃ ডালিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

পেটের সমস্যা

পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডান্ট ও ফাইটোনিউট্রিয়েন্টস উপাদান। যা আপনার পেটের বিভিন্ন সমস্যা দূর করতে বিশেষ কার্যকরী। এছাড়াও হজমের সমস্যা দূর করতে পুদিনা পাতার উপকারিতা অনেক। যারা পেটের বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন তারা খাওয়ার পর এক কাপ পুদিনা পাতার চা খাওয়ার অভ্যাস করুন। দেখবেন পেটের বিভিন্ন পিড়া থেকে মুক্তি পেয়েছেন।

গরমকালে পুদিনা পাতা

শরীরকে ঠান্ডা রাখতে পুদিনা পাতা বিশেষ উপকারী উপাদান। গোসলের আগে কয়েকটি পুদিনা পাতা পানিতে ফেলে রাখুন এবং সেই পানিতে গোসল করুন। দেখবেন আপনার শরীর অনেকটাই চাঙ্গা হয়ে উঠেছে।

পুদিনা পাতার ব্যবহার

আজকের আর্টিকেলে আমরা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি। পুদিনা পাতার অনেক ব্যবহার রয়েছে। যা আমরা অনেকেই জানিনা। অনেকেই মনে করেন পুদিনা পাতা শুধু রান্নার কাজেই ব্যবহার হয়। কিন্তু তা নয় পুদিনা পাতা রান্নার কাজ ছাড়াও ছোটখাটো আমাদের শারীরিক সমস্যার সমাধানও করে থাকে।আজকে আমরা পুদিনা পাতার ব্যবহার সম্পর্কে আপনাদের সামনে ভালো হবে তুলে ধরব।

১। অনেক সময় সর্দির জন্য আমাদের নাক বন্ধ হয়ে যায়। নাকের ভিতর দুই থেকে তিন ফোঁটা পুদিনা পাতার রস ফেলে দিন ।দেখবেন নাক বন্ধ হওয়া সেরে গেছে।

২। মুর্চ্ছা রোগে পুদিনা পাতা বেশ উপকারী।পুদিনা পাতা কোচলে নিয়ে শুকিয়ে দিলে এ রোগ সেরে যায়।

৩। পুদিনা পাতার ছাই দিয়ে  দাঁত  মাজলে দাঁতের মাড়ি শক্ত হয়।

৪। মধুর সাথে মিশিয়ে পুদিনা পাতার রস খেলে শরীরের জমে থাকা ক্লেদ ঘা হয়ে বের হয়ে যায়।

৫। অনেকে দাদের সমস্যায় ভুগে থাকেন। তারা ক্ষতের ওপর বারবার পুদিনা পাতার রস লাগিয়ে রাখুন অনেক উপকার পাবেন।

৬। অনেক সময় আমাদের বিছার কামড়ে ক্ষত শান্তি জ্বালাপোড়া এবং ব্যথা করে। পুদিনা পাতা বেটে সেই স্থানে লাগান। দেখবেন ব্যথা সেরে গেছে।

৭। কফ সর্দিজ্বর ও কুষ্ঠ রোগে পুদিনা পাতা বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

পুদিনা পাতার জুস

বহুকাল থেকে পুদিনা পাতার ব্যবহার হয়ে আসছে। পুদিনা পাতা বিভিন্ন রোগ সাড়াতেও বিশেষ কার্যকরী। পুদিনা পাতা পেন নাশক ঔষধ হিসেবে কাজ করে থাকে।

বুক জ্বালাপোড়া ছাড়াও বিভিন্ন অসুখ ছাড়াতে পুদিনা পাতার জরি মেলা ভার। পুদিনা পাতায় যেমন বিশেষ উপকারিতা রয়েছে। তেমনি এর রসও রয়েছে বিভিন্ন উপকারী উপাদান। চলুন তাহলে মানবদেহে পুদিনা পাতার উপকারিতা ও পুদিনা পাতার জুস সম্পর্কে জেনে নেই।

১। পুদিনা পাতার জুসে ফাইটোনিউট্রিয়েন্ট, অ্যান্টিঅক্সিডেন্ট ও মেন্থল থাকে যা হজমে(Digestion) সাহায্য করে। এবং  পেটের খিচুনি ও বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিয়ে থাকে। এছাড়াও পুদিনা পাতা রস পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেয় এবং রক্ত পরিশোধন করে থাকে।

২। পুদিনা পাতায় রোজমেরিনিক এসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্রি র্যাডিকেল ও এলার্জির সমস্যা থেকে মুক্তি দিতে পুদিনা পাতার উপকারিতা রয়েছে।

৩। পুদিনা পাতা জুস কলোন ক্যান্সার ও ফুসফুস ক্যান্সার সারাতে বিশেষ বিশেষ কার্যকরী ভূমিকা করে। ছত্রাক জনিত ক্যানডিডা থেকে মুক্তি দিতে পুদিনা রস বিশেষ উপকারী।

৪। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ব্রণের মত সমস্যা দূর করতে পুদিনা পাতার রস নিয়মিত সেবন করুন।

৫। পুদিনা পাতায় রয়েছে ভিটামিন বি, ই , সি ,ডি যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

৬। আমাদের শরীরের ব্যাকটেরিয়া দূর করতে ও ওরাল ইনফেকশন দূর করতে পুদিনা পাতা বিশেষভাবে কাজ করে। দাঁতের মাড়ি মজবুত করতে ও মুখের বিভিন্ন সমস্যা দূর করতে পুদিনা পাতা জুস পান করুন।

৭। এছাড়াও আমাদের রোজকার গ্রিন টি এর সাথে পুদিনা পাতা ফুটিয়ে পান করলে হতাশা ও ক্লান্তি দূর হবে ।এবং আপনার স্বাস্থ্য ভালো থাকবে।

ত্বকের যত্নে পুদিনা পাতা

পুদিনা পাতা একটি খুবই উপকারী উপাদান। এর মূল থেকে শিকড় পর্যন্ত সবই ব্যবহারযোগ্য। প্রাচীনকাল থেকেই ভেষজ উদ্ভিদ হিসেবে ব্যবহারে আসছে পুদিনা পাতা। যত দিন যাচ্ছে পুদিনা পাতার চাহিদা বেড়েই চলেছে। তাই তো মানব দেহে পুদিনা পাতার উপকারিতা অনেক। আজকের এই আর্টিকেলে আমরা ত্বকের যত্নে পুদিনা পাতার উপকার কতটুকু তা জেনে নেব।

আরো পড়ুনঃ তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

মুলতানি মাটি ও পুদিনাপাতা

মুখের তৈলাক্ততা দূর করতে পুদিনা পাতা বিশেষ উপযোগী। সাথে মুলতানি ও মাটিও অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে। তাই মুলতানি মাটির সাথে পুদিনা পাতার একটি টোনার তৈরি করতে এক টেবিল চামচ মুলতানি মাটি ও 10 থেকে 12 টি পুদিনা পাতা মধুও টক দই ভালোভাবে মিশিয়ে নিন । প্যাকটি ঘন হওয়া পর্যন্ত ভালোভাবে মিশাতে থাকুন। এরপর মুখ পরিষ্কার করে মুখে ২০ মিনিট এটি লাগিয়ে রাখুন। দেখবেন আপনার মুখের উজ্জ্বলতা ও আদ্রতা ফেরাতে  এই প্যাকটি বিশেষ উপযোগী।

পুদিনা পাতা মধু ও টকদই

ত্বকের মৃত কোষ দূর করতে এবং ত্বক কোমল রাখতে আপনি এই প্যাকটি  ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ ওটোস ১০ থেকে ১২ টি পুদিনা পাতা এক চামচ টক দই, এক চামচ মধু ,এক টুকরো শসা। প্রথমে পুদিনা পাতার সাথে  শসা টুকরা  কুচি করে ছেঁচে নিন। এরপর বাকি সব উপাদান মিশিয়ে নিন। প্যাকটি সাত মিনিট মুখে লাগিয়ে রাখুন। এবং দুই থেকে তিন মিনিট ত্বকটি স্ক্রাব করুন। এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন আপনার মৃত কোষগুলো দূর হয়ে গেছে ।এবং তো কমল উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে।

কলা ও পুদিনা পাতা

পুদিনা পাতায় রয়েছে  ভিটামিন এ, ই, সি ও বি যা ত্বকের জন্য অত্যন্ত জরুরী। আপনার ত্বক কোমল রাখতে এই টোনারটি ব্যবহার করতে পারেন। এই টোনার টি ব্যবহার করতে ২ টেবিল চামচ চটকানো কলা নিন এবং 10 থেকে 12 টি পুদিনা পাতা নিন। কলা ও পুদিনা পাতা টি ভালো করে পিসে নিন। এবং টোনার টি ভালোভাবে মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এই টুনারটি দুইবার ব্যবহার করবেন। দেখবেন  ত্বকের যত্নে ভালো ফল পাবেন।

পুদিনা পাতার অপকারিতা

আজকের এ আর্টিকেলে আমরা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করেছি ।আপনারা নিশ্চয়ই মানব দেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। পুদিনা পাতা একটি ভেষজ উদ্ভিদ জাতীয় উপাদান। পুদিনা পাতা বিভিন্ন রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। সে ক্ষেত্রে পুদিনা পাতার কিছু অপকারিতা রয়েছে।

বদহজমে

আপনারা যারা বদ হজমে সমস্যায় ভুগছেন, তারা পুদিনা পাতার চা এড়িয়ে চলুন। কারণ পুদিনা পাতার চা বদহজমের ওষুধ খাওয়ার সময় আমাদের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

চিনির মাত্রা কমায়

পুদিনা পাতার চা আপনার রক্তের শর্করা কমিয়ে দিতে পারে। এইটা আপনার ডায়াবেটিস রোগীদের ওষুধের ক্ষেত্রেও বিক্রিয়া দেখা দিতে পারে। তাই আপনাদের যাদের ডায়াবেটিস আছে তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী পুদিনার পাতার চা গ্রহণ করতে পারেন।

এলার্জির পার্শ্বপ্রতিক্রিয়া

পুদিনা পাতার চা খেলে এলার্জি ও একজিমার মত সমস্যা দেখা দিতে পারে এ থেকে মাথা ব্যথা মুখে ঘা ও পিপারমেন্ট জনিত সমস্যা দেখা দিতে পারে। এসব লক্ষণ দেখা দিলে পুদিনা পাতার চা এড়িয়ে চলুন।

শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ

শিশুদের জন্য পুদিনা পাতার চা খুবই মারাত্মক। পুদিনা পাতা চা খাওয়ার ফলে শ্বাসকষ্ট ও মুখে জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই পুদিনা পাতা ও পুদিনা পাতা দিয়ে তৈরি কোন জিনিস দেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ ডাব খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ওষুধের মিথক্রিয়া

পুদিনা পাতার চা কিছু নির্দিষ্ট ওষুধকে বিক্রিয়া করে। পেটের অ্যাসিড, রক্তচাপ,সাইক্লোস্পোরিন এবং ডায়বেটিস এর ওষুধগুলোর সাথে বিক্রিয়া ঘটতে পারে। তাই আপনি আপনার শারীরিক সমস্যার কোন ওষুধ খেলে আগে ডাক্তার পরামর্শ নিন তারপর পুদিনা 

আমাদের শেষ কথাঃ মানবদেহে পুদিনা পাতার উপকারিতা

পাঠক আজকেরে আর্টিকেলে আমরা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি। আপনারা জানেন পুদিনা পাতা একটি ভেষজ জাতীয় উদ্ভিদ। প্রাচীনকাল থেকেই এটি ওষুধ হিসেবেও ব্যবহার হয়ে আসছে। এটি আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ সাহায্য করে থাকে। আপনারা যারা মানবদেহে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে এই পোস্টটি পড়েছেন।  আশা করি আমাদের এই পোস্টটি পড়ে অনেক উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url