পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম

পুডিং কিভাবে বানাতে হয়? এ বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। বাসা বাড়ীতে মেহমান আসলে মেহমানকে পুডিং দেওয়া হয় অথবা কোনদিন শখ করে পুডিং খেতে ইচ্ছা করে। তখন অনেকেই পুডিং কিভাবে বানাতে হয়? পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেল তাদের জন্য যারা পুডিং কিভাবে বানাতে হয়? জানে না।

পুডিং কিভাবে বানাতে হয়

আপনি যদি জানতে চান পুডিং কিভাবে বানাতে হয়? এবং পুডিং বানানোর নিয়ম সম্পর্কে তাহলে সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। চলুন দেরী না করে পুডিং কিভাবে বানাতে হয় অর্থাৎ পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়মঃ উপস্থাপনা

পুডিং অত্যন্ত সুস্বাদু একটি খাবার। বিশেষ করে বিকেলের নাস্তা হিসেবে পুডিং বেশি ব্যবহৃত হয়। আমাদের মধ্যে অনেকেই আছে যারা পুডিং পছন্দ করে কিন্তু পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জানেনা। তারা গুগলে পুডিং কিভাবে বানাতে হয় এই সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেলটি তাদের জন্য যারা পুডিং কিভাবে বানাতে হয় এই সম্পর্কে জানেনা।

আপনি যদি সম্পূর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়েন তাহলে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তো চলুন কথা না বাড়িয়ে পুডিং কিভাবে বানাতে হয় অর্থাৎ পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং কাকে বলে?

ডিম দুধ এর মিশ্রণের তৈরি এক ধরনের খাবারকে পুডিং বলা হয়। পুডিং অত্যন্ত সুস্বাদু খাবার। এই খাবারের নাম শুনেনি অথবা খেতে অপছন্দ করে এরকম মানুষ খুব কম পাওয়া যাবে। সাধারণত বাড়িতে কোনো মেহমান আসলে অথবা বিকালের নাস্তা হিসেবে পুডিং খাওয়া হয়। এটি তৈরি করতে এবং দুধ এর সাথে চীনের প্রয়োজন হয়।

অনেকে আছে যারা পুডিং কিভাবে বানাতে হয় এ সম্পর্কে জানেনা। তাই আজকের পোস্টটি তাদের জন্য যারা পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জানতে চাই। অনেকেই আছে পুডিং বানায় কিন্তু পুডিং এর মধ্যে ডিমের গন্ধ থাকে। আজকে পুডিং বানানোর সম্পূর্ণ ডিটেইলস আলোচনা করা হবে।

আপনি যদি পুডিং কিভাবে বানাতে হয় তা জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। ডিমের গন্ধ আসবে না এরকমভাবে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। আর কথা না বাড়িয়ে সরাসরি পুডিং কিভাবে বানাতে হয় তা জেনে নেওয়া যাক।

পুডিং বানানোর উপকরণ

পুডিং বানাতে হলে অবশ্যই আপনাকে কিছু উপকরণ নিতে হবে যেগুলোর সাহায্যে আপনি পুডিং তৈরি করবেন। পুডিং কিভাবে বানাতে হয় এর আগে পুডিং বানানোর উপকরন গুলো জেনে নেওয়া যাক। পুডিং বানানোর উপকরণ নিচে দেওয়া হল।

পুডিং বানানোর উপকরণ -

১। আপনি কি পরিমানে পুডিং বানাতে চান তার ওপর নির্ভর করে দুধ নিতে হবে 1 লিটার নিতে পারেন অথবা হাফ লিটার নিতে পারেন।

২। চিনে নিতে হবে এক কাপ।

৩। ডিম নিতে হবে তিনটি অথবা চারটি।

৪। একটি টিফিন বক্স নিতে হবে।

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম

বন্ধুরা আমরা ইতিমধ্যে পুডিং কিভাবে বানাতে হয় এর জন্য কি ধরনের উপকরণ প্রয়োজন তা আলোচনা করেছি। পুডিং বানানোর জন্য আপনাকে ওপরে উপকরণগুলো নিতে হবে। আপনি যদি পুডিং বানানোর উপকরন গুলো নিয়ে থাকেন তাহলে চলুন এখন কিভাবে বানাতে হয় অর্থাৎ পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ১

পুডিং বানানোর জন্য প্রথমে আপনাকে আপনি যে পরিমাণ দুধ নিয়েছেন সে গুলোকে গরম করে নিতে হবে। আপনি যদি 1 লিটার দুধ নিয়ে থাকেন তাহলে সে গুলোকে গরম করে ফুটিয়ে ফুটিয়ে অর্ধেক করে নিতে হবে। অর্ধেক করার পরে সে গুলোকে ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ২

এরপরে আপনাকে ক্যারামেল তৈরি করতে হবে। ক্যারামেল তৈরি করার জন্য আপনি চিনি ব্যবহার করতে পারেন। 1 কাপ চিনি একটি কড়াই মধ্যে ঢেলে দিনের পরে তাতে সামান্য পরিমাণে পানি মেশানো। এরপরে সে গুলোকে জ্বাল দিতে থাকুন যতক্ষণ পর্যন্ত না এক ধরনের রঙ এসেছে। এরপরে হালকা গান লাল রং আসার পরে বন্ধ করে দিন।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ৩

এরপরে ক্যারামেল গুলোকে আপনি যে বক্সটি নিয়েছিলেন সেটির মধ্যে ঢেলে দিন। এরপরে ক্যারামেল গুলোকে ভালোভাবে বক্সের চারদিকে ছড়িয়ে দিন।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ৪

এর পরে আপনি যে পরিমাণ ডিম নিয়েছেন সে গুলোকে একটি পাত্রের মধ্যে ভাঙ্গন। ভাঙ্গার পরে পুডিং এরমধ্যে ডিমের গন্ধ না পাওয়ার জন্য সেখানে লেবু চিপে দিতে পারেন। এরপরে সেখানে 1 কাপ চিনি মেশান। এরপর ভালোভাবে মিশ্রন করুন।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ৫

চিনি এবং ডিমের মিশ্রণ করার পরে সে গুলোকে আপনি যে বক্সের মধ্যে ক্যারামেল ঢেলেছিলেন সেখানে ভালো ভাবে ঢেলে দিন।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ৬

এরপরে চুলায় একটি করে নিন সেখানে নিচে একটি ত্যানা দিন যাতে পানি ফোটার সময় পুডিংয়ের বক্সটি নাড়াচাড়া না করতে পারে। এরপরে তার ওপরে পুডিংয়ের বক্সটি রেখে দিন সেখানে অর্ধেক পানি ঢালুন এবং ২৫-৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঢাকনা খুলে দেখুন পুডিং শক্ত হয়েছে কিনা।

পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়ম - ধাপ ৭

যদি পুডিং শক্ত হয়ে যায় তাহলে সেটিকে নামিয়ে দিন এবং ফ্রিজে কয়েক ঘন্টার জন্য রেখে দিন। এরপর ফ্রিজ থেকে বেরকরলে আপনার পুডিং সম্পূর্ণরূপে তৈরি। তারপরের থেকে থালিতে ঢেলে দিন।

পুডিং কিভাবে বানাতে হয়
পুডিং কিভাবে বানাতে হয়

পুডিং কিভাবে বানাতে হয় - পুডিং বানানোর নিয়মঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আপনারা যারা পুডিং কিভাবে বানাতে হয় তা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে পুডিং কিভাবে বানাতে হয় এই প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন।

আরো পড়ুনঃ কোন ফল খেলে রক্ত বাড়ে - শরীরে রক্ত বাড়ানোর ফল

আশাকরি এখন বাড়িতে পুডিং বানাতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url