ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম - বিনামূল্যে ওয়েবসাইট তৈরি

অনেকেই ফ্রি ওয়েবসাইট তৈরি করে বিভিন্নভাবে অনলাইনের মাধ্যমে ইনকাম করে থাকেন। নিচে ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার নিয়ম, এবং কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম - বিনামূল্যে ওয়েবসাইট তৈরি

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা বিনামূল্যে ওয়েবসাইট তৈরিঃ উপস্থাপনা

আপনি যদি বিনামূল্যে ওয়েবসাইট খুলতে চান তাহলে আপনাকে নিচের নিয়ম-কানুন গুলো সঠিকভাবে অনুসরণ করতে হবে। কেননা বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি বিনামূল্যে ওয়েবসাইট খুলতে পারবেন। কিন্তু সব ধরনের ওয়েবসাইট আপনাদের সমান সুযোগ প্রদান করবে না।

তাই বিভিন্ন ধরনের ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে আপনি ফ্রিতে ওয়েব সাইট খুলবেন সে বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন তাহলে দেখে নেয়া যাক, ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম, বিনামূল্যে ওয়েবসাইট তৈরি, কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট
এবং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম

বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন, সেক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম-কানুন অনুসরণ করতে হবে। নিচে ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম, বিনামূল্যে ওয়েবসাইট তৈরি, কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট এবং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হবে।

ফ্রিতে একটি ওয়েবসাইট খোলার জন্য নিচে যেসকল ওয়েবসাইটের নাম উল্লেখ করা হবে এই সাইটগুলোর যেকোন একটিতে আপনি প্রবেশ করবেন। এরপর সে ওয়েবসাইডটিতে আপনি দেখতে পাবেন সাইন sign up বা get started নামের একটি বাটন রয়েছে সেখানে ক্লিক করলেই আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে বলবে।
সেখানে যে সকল তথ্য চাওয়া হবে এই তথ্যগুলো যদি আপনি সঠিকভাবে প্রদান করেন তাহলে খুব সহজেই সেই ওয়েবসাইটটি আপনার জন্য একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে দেবে এবং সেটা আপনি ব্যবহার করতে পারবেন। 

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি ১ঃ ব্লগার

ব্লগারের মাধ্যমে খুব সহজেই আপনি ওয়েবসাইট খুলতে পারবেন এবং ব্লগিং করে মাসে মাসে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। ব্লগার যেহেতু গুগলের ওয়েবসাইট তাই অন্যান্য ওয়েবসাইটের থেকে ব্লগারে আপনি বেশি সুযোগ-সুবিধা পাবেন। 

ব্লগার এর সবচেয়ে বেশি সুবিধা পাওয়া যায় সেটা হল স্টোরেজ। অর্থাৎ আপনি ব্লগারে আনলিমিটেড স্টোরেজ পেয়ে যাবেন যেটা অন্যান্য ফ্রী ওয়েবসাইটে পাবেন না। কেননা অন্যান্য সাইট গুলোতে স্টোরেজের লিমিট দেওয়া থাকে। কিন্তু ব্লগার আনলিমিটেড স্ট্যাটাস দিয়ে থাকে ফ্রিতে। কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় অজান্তে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন এবং বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট। 

ব্লগারের আরেকটি সুবিধা হল আপনি এখানে কাস্টম ডোমেইন সেটআপ করতে পারবেন। কাস্টম ডোমেইন সেটআপ না করে যদি আপনি ফ্রিতে সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইট খোলেন, তাহলে আপনার জমিনকে হবে একটি সাবডোমেইন। উদাহরণস্বরূপঃ আপনার সাইটের নাম যদি হয়  example সেক্ষেত্রে আপনার ডোমেইন কিভাবে রকমঃ  example.blogspot.com।

নিচে ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম, বিনামূল্যে ওয়েবসাইট তৈরি, কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট, এবং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি ২ঃ উইক্স

বর্তমানে ফ্রিতে ওয়েবসাইট খোলার জনপ্রিয় একটি প্লাটফর্ম হল wixsite.com এই সাইটের মাধ্যমে আপনি খুব সহজেই নিজের মতো করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এখানে ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার সুযোগ থাকায় আপনি আপনার ইচ্ছামত ডিজাইনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তবে এর মাধ্যমে ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে যেমন আপনি স্মৃতি সর্বমোট ৫০০ এম বি স্টোরেজ পাবেন তাই ফ্রি ওয়েবসাইট খোলার ক্ষেত্রে আপনাকে অবশ্যই ফটো এবং ভিডিও আপলোডের ক্ষেত্রে সাবধান থাকতে হবে।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় বা বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট ৩ঃ  ওয়ার্ডপ্রেস ডটকম

Wordpress.com এর মাধ্যমে খুব সহজেই আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি যদি ওয়েবসাইট তৈরি করেন তাহলে নিজের ইচ্ছামত ডিজাইন করতে পারবেন। এছাড়া এখানে আপনি ৩ জিবি স্টোরেজ পাবেন ফ্রিতে। অন্যান্য ওয়েব সাইট এর চেয়ে অনেক বেশি।
ওয়াডপ্রেস এর মাধ্যমে যদি আপনি ফ্রি ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনার ডোমেইন নাম হবে সাবডোমেইন হিসেবে। অর্থাৎ আপনার সাইটের নাম যদি হয় example তাহলে আপনার সাইটের পূর্ণাঙ্গ ঠিকানা হবে এরকমঃ example.wordpress.com

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় বা বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট ৪ঃ ওয়েবনড

বর্তমানে ফ্রিতে ওয়েবসাইট করার অন্যতম একটি প্ল্যাটফর্ম হল webnode.com এই সাইটটির মাধ্যমে খুব সহজেই অভিনেত্রীতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এ সাইটের মাধ্যমে আপনি যদি ওই ওয়েবসাইট খোলেন তাহলে আপনি ফ্রিতে মাত্র ১০০ এমবি স্টরেজ পাবেন। 

ওয়েব মাধ্যমে যদি আপনি ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনার ওয়েবসাইটের নাম এরকম দেখাবেঃ example.webnode.com অর্থাৎ আপনার সাইটের নাম যদি হয় example তাহলে এর শেষে webnode.com যুক্ত থাকবে। 

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় বা বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট ৫ঃ উইবলি

weebly.com এই সাইটের মাধ্যমে আপনি খুব সহজেই ফ্রি ওয়েবসাইট খুলতে পারবেন। এখানে ড্রাগ ড্রপ সিস্টেম হওয়ায় আপনি আপনার ইচ্ছামত করে ওয়েবসাইটটি সাজাতে পারবেন। তবে এই ওয়েবসাইডটিতে আপনি পাবেন ৫০০ এমবি। 

অন্যান্য ফ্রী ওয়েব সাইটের মত এই ওয়েবসাইটেও আপনার ডোমেইন নেমটি একটি সাবডোমেইন নেম হবে অর্থাৎ আপনার ওয়েবসাইটের নাম যদি হয় example সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটের নাম হবে এরকম example.weebly.com। কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই আর্টিকেলটিতে তাই পুরো আর্টিকেলটি পড়তে থাকুন এবংবিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট। 

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ৬ঃ টাম্বলার

tumblr.com বর্তমানের জনপ্রিয় একটি ফ্রি ওয়েবসাইট তৈরীর প্ল্যাটফর্ম। অনেকেই tumblr.com এর মাধ্যমে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে থাকেন। তাই আপনি যদি চান তাহলে আপনি tumblr.com মাধ্যমে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।
টাম্বলারের মাধ্যমে যদি আপনি ফ্রি ওয়েবসাইট করেন তাহলে আপনার ওয়েবসাইটের শেষে সাবডোমেইন হিসেবে .tumblr.com এই এক্সটেনশনটি যুক্ত থাকবে।

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ৭ঃ গুগল সাইটস

আপনি যদি খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট খুলতে চান তাহলে সেক্ষেত্রে আপনি গুগোল সাইটস কে বেছে নিতে পারেন। আপনাকে একটি জিনিস অবশ্যই মনে রাখতে হবে, সেটা হলোঃ ব্লগার এবং গুগোল সাইটস কিন্তু সম্পূর্ণ ভিন্ন। যদিও উভয়টি গুগলের প্রোডাক্ট, কিন্তু দুটো সম্পূর্ণ আলাদা আলাদা ওয়েবসাইট।

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ৮ঃ ইয়োলা

বর্তমানে অনেকেই yola.com এই সাইটের মাধ্যমে ফ্রিতে ওয়েবসাইট খুলে থাকেন আপনিও খুব সহজেই এই ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আপনি যদি  ইয়োলার মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম yola.com এ সাইটটিতে প্রবেশ করতে হবে এবং এরপর সেখানে সাইনআপ করলেই এখানে আপনার জন্য ফ্রীতে একটি ওয়েবসাইট তৈরি হয়ে যাবে। 

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ৯ঃ  সিম্পল সাইট

simplesite.com খুবই জনপ্রিয় একটি স্মৃতি ওয়েব সাইট খোলার প্ল্যাটফর্ম। খুব সহজেই সিম্পল সাইট ব্যবহার করে আপনার নিজের জন্য ফ্রী একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এবং সেই ওয়েবসাইটটি আপনি ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন। তাই অনেকেই এখন সিম্পল সাইটের মাধ্যমে ফ্রি ওয়েবসাইট খুলে থাকেন। 

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম ১০ঃ সাইট ১২৩

site123.com ওয়েব সাইটটির মাধ্যমে খুব সহজেই আপনি সিম্পল একটি ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন। তবে আপনি যদি site123 এর মাধ্যমে ফ্রী ওয়েবসাইট খুললেন তাহলে সে দিয়ে কাজ করতে পারবেন না।

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা বিনামূল্যে ওয়েবসাইট তৈরিঃ উপসংহার

উপরে ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম, বিনামূল্যে ওয়েবসাইট তৈরি, কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট, এবং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে আপনি যদি উপরের তথ্যগুলো সঠিক ভাবে অনুসরণ করেন তাহলে আপনিও খুব সহজে ওয়েব সাইট তৈরি করতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url