কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন

আপনি কি জানেন কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন? বর্তমানে বিনোদন ভাষার বাধা অতিক্রম করে বিশ্বের সকলের কাছেই উপভোগ্য। কারন এখন সাবটাইটেল ব্যবহারের মাধ্যমে সকলেই বিনোদন উপভোগ করতে সক্ষম। সাবটাইটেল ব্যবহারের মাধ্যমে যেকোন ভাষায় রূপান্তর করা যায়। ধরুন, আপনি যদি একজন বাংলাবাসি মানুষ হন আর ইংরেজি মুভি দেখতে ইচ্ছুক। কিন্তু আপনি ইংরেজি ভাষা বোঝেন না। তাহলে আপনি সাবটাইটেল ব্যবহারের মাধ্যমে বাংলা ভাষায় রুপান্তর করে মুভিটি উপভোগ করতে পারেন। শুধুমাত্র বাংলা থেকে ইংরেজি নয়, আপনি চাইলে যেকোনো ভাষায় রূপান্তর করতে পারেন। তাই দিন দিন সাবটাইটেলে চাহিদা বেড়েই চলছে।
কিন্তু আপনি জানেন না কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন? তাই আপনাদের সুবিধার্তে, আজকে আমরা আলোচনা করব কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন? আমরা কয়েকটি সহজ পদ্ধতির মাধ্যমে আপনাদের শিখিয়ে দিব। তাহলে চলুন দেখে নেই কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন? 

পোস্ট সূচিপত্র: কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন?

কিভাবে সাবটাইটেল ডাউনলোড করবেন ভিডিওর জন্য?

প্রথমেই শুরু করা যাক, কিভাবে সাবটাইটেল ডাউনলোড করবেন? এর জন্য সবচেয়ে সহজ নিয়ম গুগল। গুগল থেকে আপনি যেকোনো ধরনের ভিডিওর জন্য সহজেই সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন। কিন্তু এই ওয়েবসাইটগুলো ম্যালওয়ার এবং বিজ্ঞাপন যুক্ত হতে পারে। তাই এই সমস্যাগুলো এড়াতে আপনি নিচের ওয়েবসাইটগুলো থেকে সাবটাইটেল ডাউনলোড করতে পারেন। 

1.সাবসিন: কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন? 

যদি আপনি সিনেমা কিংবা টিভি শোর জন্য সাবটাইটেল খুঁজে থাকেন। তাহলে এই ওয়েবসাইটটি আপনার জন্য সঠিক নির্বাচন হতে পারে। কারণ এই ওয়েবসাইটে অসংখ্য সাবটাইটেল রয়েছে। এমনকি আপনি যেকোনো অস্পষ্ট ভিডিওর জন্য সাবটাইটেল পেয়ে যাবেন। এছাড়াও মিউজিক ভিডিওর জন্য রয়েছে অসংখ্য সাবটাইটেল। এছাড়া সাবসিন অসংখ্য ভাষা কাভার করে। তাই সহজেই আপনি আপনার মাতৃভাষা সাবটাইটেল খুঁজে পেয়ে যাবেন তা যেকোনো ভাষাই হোক না কেন? 

2.ওপেন সাবটাইটেলস: কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন?

সাবসিন ওয়েবসাইটে যদি আপনি আপনার ভিডিওর জন্য সাবটাইটেল খুঁজে না পেয়ে থাকেন। তাহলে আপনি ওপেন সাবটাইটেল দেখতে পারেন। এই ওয়েবসাইটে ও অসংখ্য ভাষায় সাবটাইটেল রয়েছে। এই ওয়েবসাইটে আপনি চাইলে যে ভিডিওর জন্য সাবটাইটেল খুঁজছেন সেই ভিডিও ফাইলটি এই ওয়েবসাইটে এনে সার্চ করতে পারেন। তার মাধ্যমে আপনি খুব সহজে সাবটাইটেল খুঁজে পেয়ে যাবেন। এছাড়াও ওয়েবসাইটটির ব্যবহারও অনেক সহজ। উপরের লিংকের মাধ্যমে আপনি এই ওয়েবসাইটটি দেখে আসতে পারেন। 

কিন্তু এই ওয়েবসাইটটি সাবসিনের মত মিউজিক ভিডিওর এর জন্য সাবটাইটেল অফার করে না। এবং এটিতে ভাষার সংখ্যা সাবসিন এর মত নয়। 

দ্রষ্টব্য: দুর্ভাগ্যক্রমে, আপনি যদি এই দুটি ওয়েবসাইটে আপনার পছন্দনীয় ভিডিওটির সাবটাইটেল না পেয়ে থাকে। তাহলে আপনি টিভি সাবটাইটেলমুভি সাবটাইটেল এবং সাবসম্যাক্স দেখতে পারেন। এই ওয়েবসাইট গুলো আমি সাজেস্ট করবো না, কারণ এগুলোতে বিজ্ঞাপন এবং ম্যালওয়্যার সমস্যা থাকতে পারে। যার জন্য আপনাকে ক্ষতির সম্মুখীন হতে পারে।

কিভাবে সাবটাইটেল ডাউনলোড করবেন ইউটিউব থেকে?

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোডের সময় আমরা অনেকেই সাবটাইটেল সহ ভিডিও ডাউনলোড করতে চাই। কিন্তু ইউটিউবে অনেক ভাষায় সাবটাইটেল পাওয়া যায় না। তবে অন্যান্য ভিডিও তুলনায় ইউটিউব ভিডিও গুলোর জন্য সাবটাইটেল ডাউনলোড করার প্রক্রিয়া অনেকটা সহজ। এজন্য আপনি শুধুমাত্র সেভসাব সাইটে যান এবং ইউটিউব ভিডিওর লিংক পেস্ট করুন। তারপর এক্সট্রাক্ট এন্ড ডাউনলোড বাটনে ক্লিক করুন। দেখুন সাবটাইটেল সহ ভিডিও ডাউনলোড হয়ে যাবে সহজে। 

এই ওয়েবসাইটটি ভিডিও ডাউনলোড হওয়ার আগে সাবটাইটেলের বিকল্পও দিয়ে থাকে। যাতে আপনি সহজেই আপনার মাতৃভাষা সাবটাইটেল ডাউনলোড করতে পারেন। এছাড়াও এই ওয়েবসাইটটি ফেইসবুক, ডেইলি মোশন এবং ভিমেও - এর আপলোড হওয়া ভিডিও গুলোর জন্য সাবটাইটেল পাওয়া যায়। তাই আপনি সহজেই যেকোন ভিডিওর লিংক পেস্ট করার মাধ্যমে সাবটাইটেল পেয়ে যাবেন। 

কিভাবে ভিডিওতে সাবটাইটেল যুক্ত করবেন? 

আপনার প্রয়োজনীয় সাবটাইটেল ডাউনলোড করার পর হয়তো ভাবছেন কিভাবে আপনি ভিডিওতে যুক্ত করবেন? আপনি আপনার প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে ভিডিওতে সাবটাইটেল যোগ করতে পারেন। অর্থাৎ এক এক ধরনের প্লাটফর্ম এর ক্ষেত্রে ভিডিও যোগ করার পদ্ধতি একেক রকম। তাই আমরা এখানে উইন্ডোজ, অ্যান্ড্রয়েড এবং আইওএস এর জন্য কিভাবে ভিডিওতে সাবটাইটেল যুক্ত করবেন তা দেখাবো।

কিভাবে উইন্ডোজ ভিএলসি মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন? 

উইন্ডোজ ব্যবহারকারীরা ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ভিডিও প্লেব্যাক করার জন্য। এজন্য এটি জনপ্রিয়তা লাভ করেছে। আপনি যদি উইন্ডোজ এর ভিএলসি মিডিয়া প্লেয়ারে ভিডিওতে সাবটাইটেল যুক্ত করতে চান তাহলে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন। 
  • আপনি যে ভিডিওতে সাবটাইটেল যুক্ত করতে চান সেটি ভিএলসি মিডিয়া প্লেয়ার ওপেন করুন। এবং হোমস্ক্রীন ট্যাবে সাবটাইটেল এ ক্লিক করুন।
  • এখন ড্রপ মেনু দেখতে পাবেন সাবটাইটেল ফাইল যুক্ত করুন এটিতে ক্লিক করুন এবং ডাউনলোডকৃত সাবটাইটেল খুঁজে নিয়ে সিলেক্ট করুন। 
আপনার কাছে যদি সাবটাইটেল এর উপযুক্ত ফাইল থাকে তাহলে এটি নির্বাচন করুন। আর যদি সাবটাইটেল এ একাধিক ভাষার ট্র্যাক থাকে। তাহলে সাব ট্র্যাক এ ক্লিক করে আপনার প্রয়োজনীয় ট্র্যাক সিলেক্ট করতে পারেন।

কিভাবে উইন্ডোজ MPC-HC মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন? 

  • আপনি যে ভিডিওতে সাবটাইটেল যুক্ত করতে চান সেটি MPC-HD মিডিয়া প্লেয়ার ওপেন করুন। এবং হোমস্ক্রীন ট্যাবে ফাইল এ ক্লিক করুন। 
  • এখন ড্রপ মেনু দেখতে পাবেন সাবটাইটেল এ ক্লিক করুন এবং লোড সাবটাইটেল এটিতে ক্লিক করুন এবং ডাউনলোডকৃত সাবটাইটেল খুঁজে নিয়ে সিলেক্ট করুন। 
আবারও, আপনার কাছে যদি সাবটাইটেল এর উপযুক্ত ফাইল থাকে তাহলে এটি নির্বাচন করুন। আর যদি সাবটাইটেল এ একাধিক ভাষার ট্র্যাক থাকে। তাহলে MPC-HD থেকে সাব ট্র্যাক এ ক্লিক করে আপনার প্রয়োজনীয় ট্র্যাক সিলেক্ট করতে পারেন।

কিভাবে অ্যান্ড্রয়েড ভিএলসি মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল ডাউনলোড করবেন? 

আপনি অ্যান্ড্রয়েডে ভিএলসি মিডিয়া প্লেয়ার এর মাধ্যমে সাবটাইটেল ডাউনলোড করতে পারেন। এজন্য আপনাকে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।
  • আপনি যে ভিডিওটি সাবটাইটেল ডাউনলোড করতে চান সেটি ভিএলসি মিডিয়া প্লেয়ার চালু করুন। তারপর নিচে প্রদর্শিত ছোট স্পিচ বক্সে ক্লিক করুন। তারপর দেখতে পাবেন ডাউনলোড সাবটাইটেল এটিতে ক্লিক করুন।
  • তারপর ভিএলসি ভিডিওর জন্য সাবটাইটেল অনুসন্ধান করবে এবং ভিডিওতে সাবটাইটেল যুক্ত করবে। 

কিভাবে অ্যান্ড্রয়েড ভিএলসি মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন? 

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিএলসি মিডিয়া প্লেয়ার এর মাধ্যমে সাবটাইটেল যুক্ত করতে হলে নিচে নির্দেশিকা অনুসরণ করুন।
  • আপনি যে ভিডিওটি কে সাবটাইটেল যুক্ত করতে চান সেটি ভিএলসি মিডিয়া প্লেয়ার চালু করুন। তারপর নিচের দিকে স্পিচ বাটন দেখতে পাবেন এটিতে ক্লিক করুন।
  • তারপর পপ-আপ মেনু থেকে সাবটাইটেল ফাইলটি নির্বাচন করুন অপশন থেকে আপনি যে সাবটাইটেলটি দিতে চান সেটি নির্বাচন করুন।

কিভাবে অ্যান্ড্রয়েড এমএক্স  মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল ডাউনলোড করবেন?

এন্ড্রয়েডের আরো একটি জনপ্রিয় মিডিয়াপ্লেয়ার হলো এমএক্স। এটিতে যদি আপনি সাবটাইটেল ডাউনলোড করতে চান তাহলে নিচে নির্দেশিকা অনুসরণ করুন। 
  • উপরের তিনটি ডট মেনুতে চাপ দিন এবং এখান থেকে সাবটাইটেল নির্বাচন করুন।
  • এখানে অনলাইন সাবটাইটেল দেখতে পাবেন এটিতে ক্লিক করুন।
  • পরবর্তীতে সার্চ করুন অপশনে ক্লিক করুন।
  • এখন এমএক্স প্লেয়ার ডিফল্ট ভিডিওসহ সাবটাইটেল অনুসন্ধান করবে। আপনি চাইলে যেকোনো কাস্টম নাম দিয়ে সার্চ করতে পারবেন। একবারে সব শেষ হওয়ার পর ওকে অপশনে ক্লিক করুন। 
এখন ভিডিওটির জন্য একগুচ্ছ সাবটাইটেল দেখতে পারবেন। এখান থেকে আপনার পছন্দের সাবটাইটেল নির্বাচন করুন এবং ডাউনলোড অপশনে ক্লিক করুন। তারপর সক্রিয়ভাবে সাবটাইটেল ডাউনলোড হয়ে যাবে।

কিভাবে অ্যান্ড্রয়েড এমএক্স  মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন?

যদি আপনার কাছে সাবটাইটেল ফাইলটি ডাউনলোড করা থাকে। আর যদি চান অ্যান্ড্রয়েড এমএক্স ভিডিও প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করতে চান তাহলে নিচের নির্দেশনা অনুসরন করুন।
  • যে ভিডিওটি কে সাপোর্ট এর যুক্ত করতে চান সেটি এমএক্স প্লেয়ার খুলুন। তারপর উপরের দিকের মেনুবারে ক্লিক করুন। 
  • সেখান থেকে ওপেন লেখা অপশনে ক্লিক করুন।
  • তারপর সাবটাইটেল নির্বাচন করুন অপশনে ক্লিক করুন। এখন আপনার ডাউনলোডকৃত সাবটাইটেলটি নির্বাচন করে দিন। 
এভাবে খুব সহজে এমএক্স ভিডিও প্লেয়ার এর মাধ্যমে সাবটাইটেল যুক্ত করতে পারবেন।

কিভাবে আইওএস এ ভিএলসি মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন? 

আইওএস এ ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করে সাবটাইটেল যুক্ত করা একদম সহজ। এই পদ্ধতিতে আপনি ম্যাকওএস এ এমপিভি মিডিয়া ব্যবহার করে সাবটাইটেল যুক্ত করতে পারবেন। আইওএস এ সাবটাইটেল যুক্ত করার জন্য সাবটাইটেল ফাইলটি এবং ভিডিওটি একই নামে থাকতে হবে। এজন্য এই দুটি একই নামে পরিবর্তন করে ডিভাইসের স্থানান্তর করতে হবে। আপনি ভিএলসি মিডিয়া প্লেয়ার এর ওয়াইফাই শেয়ারিং অপশন থেকে এই কাজটি সহজে করতে পারেন।

আইওএসে আলাদাভাবে সাবটাইটেল ট্র্যাক ডাউনলোড এবং যুক্ত করার অপশন নেই। তাই যখন সাবটাইটেল ট্র্যাক শুরু হবে। তখন সক্রিয়ভাবে সাবটাইটেল ফ্রন্ট, রং ইত্যাদি নির্বাচন করে দিতে পারবেন। 

কিভাবে আইওএস এ KM প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করবেন? 

আইওএস এর KM প্লেয়ারে সাবটাইটেল যুক্ত করতে পারবেন আইওএস এর vlc-media-player এর মতো। এত নির্দেশিকা অনুসরণের মাধ্যমে আপনি আইওএস এ কেএম প্লেয়ার এর মাধ্যমে সাবটাইটেল যুক্ত করতে পারবেন।

শেষ কথা: কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন?

আমাদের আজকের পোস্ট কিভাবে সাবটাইটেল ডাউনলোড এবং  ভিডিওতে সাবটাইটেল যোগ করবেন নিশ্চয়ই আপনি উপকৃত হয়েছেন। আশা করি উপরোক্ত উপায়গুলোর মাধ্যমে আপনি খুব সহজে ভিডিওর জন্য সাবটাইটেল ডাউনলোড এবং ভিডিওতে সাবটাইটেল যোগ করতে পারবেন। তবে অবশ্যই আপনি নির্দেশনাগুলো ভালো ভাবে মেনে চলবেন। আর যদি আপনি অন্য কোন উপায় সম্পর্কে জেনে থাকেন তাহলে অবশ্যই জানাবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url