বিকাশ পিন লক খোলার উপায়

বর্তমান সময়ে টাকা পাঠানোর জন্য মোবাইল ব্যাংকিং খুবই জনপ্রিয় একটি মাধ্যম। বিকাশ সেগুলোর মধ্যে অন্যতম। অনেকে বিকাশ পিন ভুলে গিয়ে ভুলপিন দেয়ার ফলে বিকাশ একাউন্ট লক হয়ে যায়। আজকের এই পোস্টে আমরা দেখব  বিকাশ পিন লক খোলার উপায় বা বিকাশ পিন লক খোলার নিয়ম,  বিকাশ পিন লক হলে করণীয় বিষয়গুলি।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই, বিকাশ পিন লক খোলার নিয়ম, বিকাশ পিন লক হয়ে গেলে কি করব বা বিকাশ পিন লক হলে কি করতে হবে?

পোস্ট সূচিপত্রঃ  বিকাশ পিন লক খোলার উপায়

বিকাশ পিন লক কেন হয়?

বিকাশ পিন লক হলে কি করতে হবে তা জানার আগে চলুন জেনে নেই বিকাশ পিন লক কেন হয়। আমরা জানি আমাদের ব্যবহৃত প্রত্যেকটি বিকাশ একাউন্টে আমাদের একটি পিন ব্যবহার করতে হয়। বিকাশ থেকে টাকা উত্তোলন, ফ্লেক্সিলোড বা ব্যালেন্স চেক করা যেকোনো প্রয়োজনে বিকাশ পিন প্রয়োজন হয়।

কিন্তু কেউ যদি তার বিকাশ একাউন্ট পিন নাম্বার টি ভুলে যান বা অন্য কেউ যদি আপনার একাউন্টে প্রবেশের চেষ্টা করে আর যদি পরপর তিনবার বিকাশ পিন নাম্বার ভুল দেয়া হয় তাহলে বিকাশ পিন লক হয়ে যায়। মোটকথা বিকাশ পিন লক হবার একটি কারণ পরপর তিনবার ভুল পিন দেয়া হলে বিকাশ পিন লক হয়ে যায়। বিকাশ পিন লক হয়ে গেলে আপনি আপনার বিকাশ একাউন্টের কোন ধরনের কার্যক্রম করতে পারবেন না।

বিকাশ পিন লক খোলার উপায় | বিকাশ পিন লক হলে করণীয়

অনেক সময় ভুল পিন দেয়ার ফলে বিকাশ একাউন্ট লক হয়ে যায় । অনেকেই আছেন যারা বিকাশ পিন লক হলে কি করতে হবে তা জানেন না । আজকের এই পোস্টে আমরা তিন উপায়ে বিকাশ পিন লক খোলার নিয়ম নিয়ে আলোচনা করব।

আরো পড়ুনঃ বিকাশ থেকে রিচার্জ করার ২ নিয়ম জেনে নিন।

১। কাস্টমার সেন্টারে কল করে  বিকাশ পিন লক খোলার উপায়।

২। *247# ডায়াল করে  বিকাশ পিন লক খোলার উপায়।

৩। লাইভ চ্যাট এর মাধ্যমে  বিকাশ পিন লক খোলার উপায়।

কাস্টমার সেন্টারে কল করে  বিকাশ পিন লক খোলার উপায়

বিকাশ পিন লক খোলার উপায় সহ বিকাশ একাউন্ট সংক্রান্ত যেকোন প্রয়োজনে বিকাশ কাস্টমার সেন্টারে কল করে সমাধান পাওয়া যেতে পারে।কাস্টমার সেন্টারে কল করে  বিকাশ পিন লক খোলার উপায় জানার জন্য আপনাকে বিকাশ হেল্পলাইন নাম্বার 16247 অথবা 02-55663001 নাম্বারে কল করতে হবে। 

অনেক সময়ই বিকাশ কাস্টমার কেয়ার থেকে ফোন রিসিভ করতে সময় লাগতে পারে সে ক্ষেত্রে আমাদের উচিত একটু অপেক্ষা করা। বিকাশ কাস্টমার সেন্টার থেকে কল রিসিভ করার পর আমাদের বিকাশ একাউন্ট পিন লক হয়ে যাওয়ার বিষয়টি তাদেরকে বুঝিয়ে বলতে হবে এবং বিকাশ পিন লক খোলার উপায় কি তাদের কাছে জানতে হবে।

আরো পড়ুনঃ বিকাশ পার্সনাল রিটেইল একাউন্ট কী? সুবিধা অসুবিধা সহ বিস্তারিত পড়ুন।

এরপর তারা আপনার কাছে যে আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলেছেন তার নাম সহ আইডি কার্ড নাম্বার টি জানতে চাইবেন। আপনাকে অবশ্যই সেই আইডি কার্ড নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলেছেন সেটির সঠিক নাম্বার বলতে হবে। এরপর তারা আপনার কাছে আপনার জন্ম সাল আপনার স্থায়ী ঠিকানা সহ বেশ কিছু প্রশ্ন করতে পারে আপনার বিকাশ একাউন্ট সম্পর্কিত। সেগুলো সঠিকভাবে উত্তর দিতে হবে। মনে রাখতে হবে তারা আপনাকে এই প্রশ্নগুলো করছে কারণ আপনি সেই বিকাশ একাউন্ট এর মালিক কিনা তা চেক করার জন্য। তাই আপনার উচিত হবে সবগুলো ইনফরমেশন সঠিকভাবে দেয়া।

এরপর কাস্টমার কেয়ার থেকে আপনার বিকাশ পিন লক খুলে দেবেন এবং আপনার মোবাইলে একটি এসএমএস এর মাধ্যমে একটি অস্থায়ী পিন দিয়ে দেয়া হবে।

*247# ডায়াল করে  বিকাশ পিন লক খোলার উপায়

প্রিয় পাঠক আপনি যদি বিকাশ কাস্টমার সেন্টারে কল করে সমাধান না পেয়ে থাকেন তাহলে বিকাস আরও একটি নতুন পদ্ধতি আপনাদের জন্য নিয়ে এসেছে। আমরা এখন দেখব , *247# ডায়াল করে  বিকাশ পিন লক খোলার উপায়।

স্টেপ ১ঃ প্রথমে আপনার ফোনে ডায়াল এ গিয়ে *247# ডায়াল করুন। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

স্টেপ ২ঃ এরপর নিচের ছবির মত একটি স্ক্রীন আসবে। এখানে আপনারা দেখতে পাচ্ছেন 10 নাম্বার ধাপে রিসেট পিন দেখতে পাচ্ছি। এখানে 10 ডায়াল করতে হবে।

স্টেপ ৩ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে। এখানে আপনার এনআইডি নাম্বার অথবা ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিতে হবে। মনে রাখতে হবে আপনি যে এনআইডি নাম্বার দিয়ে এই অ্যাকাউন্ট খুলেছেন সেটি সঠিক ভাবে দিতে হবে।

স্টেপ ৪ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে। এখানে আপনার জন্ম সাল টি দিতে হবে। অবশ্যই আপনার এনআইডি কার্ডের যে জন্মসাল দেয়া আছে তা সঠিকভাবে দিতে হবে ।

স্টেপ ৫ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে। এখানে আপনাকে উল্লেখ করতে হবে লাস্ট 90 দিনে আপনি কোন ট্রানজেকশন টি করেছেন সেই অপশনটি দিতে হবে। ধরুন আপনি মোবাইল রিচার্জ করেছেন তাহলে ২ নাম্বার অপশন কি ডায়াল করে সেন্ড বাটনে চাপ দিবেন। এরপর আপনার কাছে জানতে চাইবে আপনি কত টাকা রিচার্জ করেছেন সেটি দিয়ে দিলেই আপনার কাজ শেষ।

স্টেপ ৬ঃ এরপর আপনার নিচের মত একটি স্ক্রীন আসবে। এখন আপনাকে কনফার্মেশন এসএমএস এর জন্য অপেক্ষা করতে হবে। কিছুক্ষণ পরে আপনার মোবাইলে একটি এসএমএস আসবে এবং আপনাকে একটি টেম্পোরারি পিন দেওয়া হবে।

স্টেপ ৭ঃ এখন আমরা দেখতে পাচ্ছি যে আমাদের মোবাইলে একটি এসএমএস এসেছে এবং সেখানে একটি টেম্পোরারি পিন দিয়ে দেয়া হয়েছে। এখন এই টেম্পোরারি পিন টি ওল্ড পিন হিসেবে ব্যবহার করে বিকাশ পিন রিসেট করতে হবে।

স্টেপ ৮ঃ এবার আমাদেরকে আবার আপনার ফোনে ডায়াল এ গিয়ে *247# ডায়াল করতে হবে। ডায়াল করার পর নিচের মত একটি স্ক্রীন আসবে। এখানে 1 My bKash ডায়াল করতে হবে এবং সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ ৯ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে। এখানেও 1 নাম্বার অপশন Change Mobile Menu Pin ডায়াল করতে হবে এবং সেন্ড বাটনে ক্লিক করতে হবে।  

স্টেপ ১০ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে এখানে, আপনাকে আপনার পুরনো পিন টি দিতে হবে। অর্থাৎ আপনার মোবাইলে যে এসএমএসটি এসেছিল সেখানে যে পিন টি দেয়া হয়েছে সেটি এখনে বসাতে হবে।

স্টেপ ১১ঃ এখন নিচের মত একটি স্ক্রীন আসবে এখানে আপনি আপনার যে বিকাশ পিন টি দিতে চান সেটি দিতে হবে। তিনটি 5-digit হতে হবে। মনে রাখতে হবে একই সংখ্যা পাঁচ বার ব্যবহার করা যাবে না।

লাইভ চ্যাট এর মাধ্যমে  বিকাশ পিন লক খোলার উপায়

লাইভ চ্যাটের মাধ্যমে বিকাশ পিন লক খোলার উপায় জানার জন্য আপনাকে প্রথমে বিকাশ এর ফেসবুক পেজে যেতে হবে। বিকাশের ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন। 

স্টেপ ১ঃ এরপর নিচের মত একটি ছবি আসবে এখানে, মেসেঞ্জার এই অপশনে ক্লিক করুন যেমনটি ছবিতে দেখানো হয়েছে।

স্টেপ ২ঃ এবার নিচের মত একটি স্ক্রীন আসবে এখানে, GET STARTED বাটনে ক্লিক করুন।

স্টেপ ৩ঃ এরপর নিচের মত একটি স্ক্রীন আসবে এখানে, প্রথমে "কাস্টমার সাপোর্ট" এ ক্লিক করতে হবে এরপর "কথা বলতে চাই" সেখানে ক্লিক করতে হবে।

স্টেপ ৪ঃ "কথা বলতে চাই" এখানে ক্লিক করার পর বিকাশ থেকে ওয়েবসাইটে নিয়ে যাবে। এরপর নিচের দেখানো পদ্ধতিতে Click here to start Support এ ক্লিক করতে হবে।  এরপর তাদেরকে আপনার পিন রিসেট করার বিষয়টি বলতে হবে।এরপর তারা আপনাকে কিছু প্রশ্ন করবে সেগুলো সঠিকভাবে উত্তর দিয়ে আপনার পিনকি রিসেট করতে পারবেন খুব সহজেই।

শেষ কথাঃ |  বিকাশ পিন লক খোলার উপায়

প্রিয় পাঠক আপনাদের সুবিধার্থে এই পোস্টে, বিকাশ পিন লক খোলার উপায় বা বিকাশ পিন লক খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করেছি। কি কি উপায়ে আপনি বিকাশ পিন লক খুলতে পারবেন এছাড়াও আলোচনা করেছি বিকাশ পিন লক হলে করণীয়, বিকাশ পিন লক হলে কি করতে হবে ইত্যাদি বিষয়গুলো।

আরো পড়ুনঃ মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম জেনে নিন।

পোস্ট টি পড়ে যদি আপনার কোন উপকার হয়ে থাকে তাহলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে যেন তারাও বিকাশ পিন লক খোলার উপায় বা বিকাশ পিন লক খোলার নিয়ম নিয়ে বিস্তারিত জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url