কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন

আপনি কি জানেন কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন? মাইক্রোসফ্ট এজের ক্রোমিয়াম গ্রহণ করার সিদ্ধান্তটি অনেক সুবিধাজনক। ব্যবহারকারীদের মধ্যে অনেকেই এটিকে গুগল ক্রোম এর সাথে তুলনা করে থাকেন। মাইক্রোসফট এজ মোবাইলের ব্যাটারি লাইফ আরও বাড়িয়ে দেয়, আন্টি ট্রাকিং সিস্টেম রয়েছে এবং ক্রোম এর চেয়ে হগস কম কিন্তু রেম রয়েছে। তারপরও আমরা অনেকে চাই মাইক্রোসফট এজের ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে।
তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা আলোচনা করব কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন? মাইক্রোসফ্ট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে কয়েকটি নির্দেশিকা অনুসরণ করতে হবে। আমরা এখানে মাত্র তিনটি নির্দেশিকার মাধ্যমে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করে দেখাবো। তাহলে চলুন দেখে নেই কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন?

পোস্ট সূচিপত্র: কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন?

মাইক্রোসফ্ট এজের বৈশিষ্ট্য

মাইক্রোসফ্ট এজে প্রতিনিয়ত নতুন নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়। এই বৈশিষ্ট্যগুলো মাইক্রোসফট এজকে আরো বেশি জনপ্রিয় করে তোলে। এখানে মাইক্রোসফট এজের গুরুত্বপূর্ণ সকল বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব।
  • এক্সটেনশন ইনস্টলেশন: মাইক্রোসফট এজ থেকে এক্সটেনশন ইনস্টলেশন একদম সহজ। এক্সটেনশন ইনস্টল করতে সেটিংস মেনুতে যান। এবং এখান থেকে নির্বাচন করুন। তারপর এটি ইন্সটল করে ফেলুন।
  • ট্যাব পিন করা: মাইক্রোসফট এজ ব্রাউজারে ট ট্যাবগুলো পিন করা যায়। এতে আপনার প্রয়োজনীয় ট্যাবটি উপরে রাখতে পারবেন। এবং প্রয়োজনমত পরিবর্তন করতে পারবেন।
  • পঠন মুড এবং পড়ার তালিকা: আপনি ব্রাউজারের মাধ্যমে করতে পারবেন খুব সহজে। আমি আপনাকে ইন্টারনেট কানেকশন রাখতে হবে। আপনার ব্রাউজারে পঠন মুড সক্ষম করতে ctrl + shift + R hotkeys ব্যবহার করুন। Ctrl+ G টাইপ করার মাধ্যমে আপনি পড়ার একটি তালিকা তৈরি করতে পারবেন।
  • শেয়ার বোতাম: মাইক্রোসফট এজ ব্রাউজারে শেয়ার বুতাম থাকে। যার মাধ্যমে আপনি যেকোন পোষ্ট শেয়ার করতে পারবেন।
  • ওয়েব নোট তৈরি করা: এই ব্রাউজারের মাধ্যমে সহজেই ওয়েব নোট তৈরি করে যেকোন কারো কাছে পাঠানো যেতে পারে। এটি এই ব্রাউজারের সেরা একটি বৈশিষ্ট্য।

কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন?

বর্তমানে ব্রাউজার গুলো যে কোনো বিষয়ে অনুসন্ধানের জন্য খুবই উপযুক্ত। এমন অনেক সফটওয়্যার রয়েছে যেগুলোর ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করা যায়। কিন্তু এক একটি ব্রাউজার পরিবর্তনের নির্দেশনা একেক রকম। আপনি যদি মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে চান। তাহলে নিচের তিনটি নির্দেশিকা অনুসরণ করুন। 
  1. বর্তমানে মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের জন্য ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করে নতুন এক্সেস করা কঠিন করা হয়েছে। সব জায়গায় এই সেটিংসটিকে মেনু থেকে স্টাফ করা হয়। যেখানে ক্রোমের ক্ষেত্রে সেটিং এর মূল পৃষ্ঠাই পাওয়া যায়। দ্রুত মাইক্রোসফট এজের সেটিং পৃষ্ঠায় যেতে এই ঠিকানাটি লিখে সার্চ দিন। edge:// settings/search. 


2.এখন প্রথম ড্রপডাউন মেনুতে ক্লিক করুন। এবং এখান থেকে ক্রোম কিংবা যেকোনো পছন্দের সার্চ ইঞ্জিন সিলেক্ট করুন। 
3.কিন্তু এখানেই শেষ নয়। আপনাকে মাইক্রোসফ্ট সার্চ বারের পরিবর্তে ঠিকানা বারে রূপান্তরিত করতে হবে। এতে অভ্যন্তরীণভাবে বিং এ ডিফল্ট হয়। শুধুমাত্র ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে কোনটা সিলেক্ট করেছে এটিতে কিছুই হবে না। এই সেটিং গুলো শেষ করার পর নতুন ট্যাবে ডিফল্ট রূপে ঠিকানা বার চলে আসবে। 

শেষ কথা: কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন?

আমাদের আজকের পোস্ট কিভাবে মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন পড়ে নিশ্চয়ই আপনি উপকৃত হয়েছেন। মাইক্রোসফট এজ এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সমৃদ্ধ। অনেকেই এটিকে ব্যবহার করতে পছন্দ করেন। আর আপনি যদি চান এটি ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে। তাহলে সহজেই উপরোক্ত নির্দেশিকা গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি মাইক্রোসফট এজে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারবেন। তবে আপনাকে নির্দেশনাগুলো সঠিকভাবে মানতে হবে। তারপরও যদি সেটিং করতে আপনার কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। আর যদি এ বিষয়ে আপনি নতুন কোন তথ্য জেনে থাকেন তাহলে অবশ্যই জানাবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url