বিশ্বের বড় আলেমদের তালিকা - বিশ্বসেরা বক্তাদের তালিকা

প্রিয় পাঠক আপনারা অনেকেই জানেন ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান । আমাদের দেশ সহ বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম ধর্মের লোক রয়েছে। আল্লাহ তাআলা নবী-রাসূলদের পাঠাতেন মানুষকে ইসলামের দিকে নিয়ে আসার জন্য। আমাদের মুসলিম উম্মার শেষ নবী হযরত মুহাম্মদ (সঃ)। এরপরে আর কোন নবী রাসুল আসবেন না।

বর্তমান সময়ে মানুষকে ইসলামের পথে নিয়ে আসেন বিশ্বের বড় আলেমগণ,ইসলামিক স্কলার গণ।আজকে আপনাদের সাথে শেয়ার করব বিশ্বের বড় আলেমদের তালিকা-বিশ্বসেরা বক্তাদের তালিকা।তাহলে চলুন দেখে নেই, বিশ্বের বড় আলেমদের তালিকা তে কে কে আছেন বিশ্বসেরা বক্তাদের তালিকা তে কে কে আছেন।

পোস্ট সূচিপত্রঃ বিশ্বের বড় আলেমদের তালিকা - বিশ্বসেরা বক্তাদের তালিকা

আলেম কাকে বলে?

আলেম শব্দের অর্থ জ্ঞানী। আলেম বলতে এমন ব্যক্তিকে বোঝায় যিনি, দ্বীনি প্রতিষ্ঠান থেকে কুরআন, সুন্নাহ, ও ফিকহে ইসলামী সম্পর্কে প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত ও ডিগ্রীপ্রাপ্ত ব্যক্তিদের আলেম বলা হয়ে থাকে।

আলেম হওয়ার জন্য জরুরী বিষয় হলো সনদ থাকা । তাই যে দ্বীনি ব্যক্তি কোন আলেম থেকে ইলম শিক্ষা নেই তাকে আমরা আলেম বলতে পারি।

নিচে আপনাদের সাথে বিশ্বের বড় আলেমদের তালিকা ও বিশ্বসেরা বক্তাদের তালিকা শেয়ার করা হবে।

ইসলামিক স্কলার কাকে বলে?

ইসলামিক স্কলার বলতে আমরা তাদেরকেই বুঝে থাকি যারা কোরআন এবং হাদিস নিয়ে স্টাডি করেন, ইসলামের ইতিহাস নিয়ে গবেষণা করেন, বিভিন্ন ইসলামিক রিসার্চ পেপার প্রকাশ করেন এবং ইসলামিক বিষয়ে ছাত্রদের শিক্ষা দেন। 

আরো পড়ুনঃ ঈদুল ফিতর নামাজের নিয়ম নিয়ত ও খুতবা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

ইসলামিক স্কলার গন মানুষকে ইসলামের পথে নিয়ে আসার জন্য কাজ করে থাকেন। ইসলামিক স্কলার গন মানুষকে সৎকাজের পরামর্শ দেন ইসলামিক পথে পরিচালিত হওয়ার পরামর্শ দেন এবং অন্যায় কাজ থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে থাকেন। নিচে আমরা বিশ্বের বড় বড় ইসলামিক স্কলার গণ ও বিশ্বের বড় আলেমদের তালিকা শেয়ার করব আপনাদের সাথে।

বিশ্বের বড় আলেমদের তালিকা | বিশ্বসেরা বক্তাদের তালিকা

পুরো পৃথিবীতে অনেক আলেম এবং ইসলামিক স্কলার রয়েছে। তাদের মূল উদ্দেশ্য মানুষকে ইসলামের পথে নিয়ে আসা। পুরো পৃথিবীর বিখ্যাত স্কলারদের তালিকা সহ আমাদের দেশেরও কয়েকজন ইসলামিক স্কলার রয়েছে যারা বিশ্বের বড় আলেমদের তালিকা তে পড়েন।এখন আমরা আপনাদের সাথে শেয়ার করব বিশ্বের বড় আলেমদের তালিকা ও বিশ্বসেরা বক্তাদের তালিকা গুলো।

১। নামঃ জাকির আব্দুল করিম নায়েক (ডক্টর জাকির নায়েক) হিসেবে পরিচিত

   শিক্ষাগত যোগ্যতাঃ তিনি মুম্বাইয়ের সেন্ট পিটার্স হাই স্কুলের ছাত্র ছিলেন। এরপর তিনি K.C কলেজে ভর্তি হন। তিনি M.B.B.S ডিগ্রি অর্জন করেন Topiwala National Medical College and B.Y.L. Nair Charitable Hospital, Mumbai থেকে। ১৯৯১ সাল থেকে তিনি ইসলামিক স্কলার হিসেবে কাজ করছেন।

   জন্মস্থানঃ ( ১৯৬৫ সালের ১৮ অক্টোবর )মুম্বাই, ইন্ডিয়া।

২। নামঃ নোমান আলী খান

  পরিচিতিঃ নোমান আলী খান একজন পাকিস্তানী আমেরিকান ধর্মীয় আলোচক ও লেখক। ইনস্টিটিউট ফর এরাবিক এন্ড কুরআন স্টাডিজের প্রধান পরিচালক ও প্রশিক্ষক।

    জন্মস্থানঃ ১৯৭৮ সালে , বার্লিন, জার্মানি।

৩। নামঃ ইউসুফ এস্তেস।

   পরিচিতিঃ তিনি টেক্সাস থেকে নির্বাচিত একজন আমেরিকান মন্ত্রী।১৯৯১ সালে তিনি খ্রিস্ট ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। তিনি 2000 সালে United Nations World Peace Conference for Religious Leaders held at the UN এ মুসলিম প্রতিনিধি হিসেবে প্রতিনিধিত্ব করেন।

    জন্মস্থানঃ ১৯৪৪ সালে, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র।

৪। নামঃ ইয়াসমিন মোগাহেদ

   পরিচিতিঃ ইয়াসমিন মোগাহেদ বিএসসি ডিগ্রি সম্পন্ন করেন মনোবিজ্ঞান বিষয়ে। এমএসসি ডিগ্রী সম্পন্ন করেন জার্নালিজম এবং ম্যাস কমিউনিকেশন বিষয়ে। তিনি বর্তমানে মোটিভেশনাল স্পিকার এবং ইসলামিক স্কলার হিসেবে কাজ করছেন।

    জন্মস্থানঃ ১৯৮০ সালে, মিশর।

৫। নামঃ ওমর সুলাইমান।

    পরিচিতিঃ ওমর সুলাইমান একজন আমেরিকান মুসলিম স্কলার। তিনি হলেন ইয়াকিন ইনস্টিটিউট ফর ইসলামিক রিসার্চ এর ফাউন্ডার এবং সাউদার্ন মেথডিস্ট ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজের শিক্ষক। ইউটিউব চ্যানেল Yaqeen Institute.

    জন্মস্থানঃ ১৯৮৬ সালে, লুইজনিয়া,মার্কিন যুক্তরাষ্ট্র।

৬। নামঃ ইসমাইল বিন মুসা মেঙ্ক। (মুফতি মেঙ্ক নামে পরিচিত)

   পরিচিতিঃ পড়ালেখা করেছেন St. John's College এবং ইসলামিক ইউনিভার্সিটি অফ মদিনা শারিয়া আইন নিয়ে লেখাপড়া করেছেন। এরপর ভারতের গুজরাটে আইন শাস্ত্রে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন এবং মুফতি উপাধি গ্রহণ করেন। বর্তমানে তিনি একজন ইসলাম ধর্ম প্রচারক ও জিম্বাবুয়ের গ্র্যান্ড মুফতি।

    জন্মস্থানঃ ১৯৭৫ সালে, হারারে, জিম্বাবুয়ে।

৭। নামঃ মাওলানা তারিক জামিল

  পরিচিতিঃ তিনি একজন ইসলামী গবেষক, প্রচারক ও ইসলামিক স্পিকার। তিনি পাকিস্তানের ফয়সালাবাদে একটি মাদ্রাসা পরিচালনা করেন। তিনি King Edward Medical College এ ভর্তি হন পরবর্তীতে MBBS ডিগ্রী না নিয়েই ইসলামিক ধর্ম নিয়ে পড়াশোনা শুরু করেন। তিনি ইসলামিক শিক্ষা সম্পন্ন করেন Jamia Arabia, Raiwind, Lahore থেকে ।

    জন্মস্থানঃ ১৯৫৩ সালে, ফয়সালাবাদ, পাকিস্তান।

৮। নামঃ আবু আমিনাহ বিলাল ফিলিপস।

   পরিচিতিঃ তিনি জন্মসূত্রে জামাইকার এক খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে তার নাম ছিল ডেনিস ব্র্যাডলি ফিলিপস। তিনি ১৯৭২ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন।১৯৭৩ সালে তিনি মদীনা বিশ্ববিদ্যালয়ে ইসলাম বিষয়ে প্রাতিষ্ঠানিক অধ্যায়ন শুরু করেন। তিনি ইসলামিক ইউনিভার্সিটি অফ মদিনা থেকে বি.এ ডিগ্রী লাভ করেন। এবং কিং সৌদ ইউনিভার্সিটি থেকে এম.এ ডিগ্রী লাভ করেন। এরপর তিনি ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন।

    জন্মস্থানঃ ১৯৪৬ সালে, জামাইকা।

৯। নামঃ আল্লামা তাকি উসমানি।

   পরিচিতিঃ তিনি একজন পাকিস্তানি ইসলামিক স্কলার এবং জজ। তিনি একজন দেওবন্দী হানাফী গবেষক। ১৯৮১-১৯৮২ সাল পর্যন্ত তিনি ফেডারেল শরিয়াহ কোর্টের বিচারকের দায়িত্ব পালন করেন।

    জন্মস্থানঃ ১৯৪৩ সালে, দেওবন্দী ,ভারত।

১০। নামঃ মোহাম্মদ রাফি উসমানি।

    পরিচিতিঃ তিনি তার কুরআনে হাফেজ শিক্ষা শুরু করেন দারুল উলুম, দেওবন্দ ভারত থেকে। পরবর্তীতে ১৯৪৮ সালে দেশভাগের পর তিনি পাকিস্তানে চলে যান এবং পরবর্তী শিক্ষা সম্পন্ন করেন। তিনি বর্তমানে একজন পাকিস্তানি ইসলামিক স্কলার এবং প্রেসিডেন্ট দারুল উলুম করাচি।

    জন্মস্থানঃ ১৯৩৬ সালে, দেওবন্দী , ভারত।

১১। নামঃ আশরাফ আলী থানভী

    পরিচিতিঃ তিনি একজন ভারতীয় সুন্নি ইসলামিক স্কলার। দারুল উলুম দেওবন্দ এর প্রাক্তন ছাত্র ছিলেন।

    জন্মস্থানঃ ১৮৬২ সালে, থানা ভবন , ভারত।

১২। নামঃ মুফতি তারিক মাসুদ।

     পরিচিতিঃতিনি একজন পাকিস্তানি ইসলামিক স্কলার এবং দেওবন্দী লেখক।তিনি একজন লেকচারার জামিয়াতুর রাশিদ, করাচি এর।

    জন্মস্থানঃ ১৯৭৫ সালে, সারগোধা , পাকিস্তান।

১৩। নামঃ মুহাম্মদ রাজা সাকিব মুস্তাফাই ।

    পরিচিতিঃ তিনি মুহাম্মদ রাজা সাকিব মুস্তাফাই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

    জন্মস্থানঃ ১৯৭২ সালের, গুজরানওয়ালা, পাকিস্তান। 

১৪। নামঃ আনোয়ার শাহ কাশ্মীরি ।

    পরিচিতিঃ তিনি ছিলেন একজন কাশ্মীরি মুসলিম পন্ডিত এবং আইনজ্ঞ। তিনি মাদ্রাসা আমিনিয়ার প্রথম অধ্যক্ষ এবং দারুল উলূম দেওবন্দের চতুর্থ প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি মাহমুদ হাসান দেওবন্দীর ছাত্র ছিলেন এবং জমিয়তে উলামায়ে হিন্দের মাধ্যমে ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন।

    জন্মস্থানঃ ১৮৭৫ সালে, লোলাব উপত্যকা , কাশ্মীর।

আরো পড়ুনঃ লাইলাতুল কদরের গুরুত্ব, ফজিলত ও দোয়া সম্পর্কে জেনে নিন।

১৫। নামঃ মুহাম্মদ আলী মির্জা

   পরিচিতিঃ সাধারণভাবে তিনি ইঞ্জিনিয়ার মুহাম্মদ আলী মির্জা নামে পরিচিত। তিনি একজন পাকিস্তানি ইসলামিক স্কলার, প্রচারক এবং ভাষ্যকার।তিনি একটি সরকারী বিভাগে 19 তম গ্রেডের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। তিনি অনলাইনে বক্তিতা দেন এবং বিভিন্ন ধর্মীয় বিষয়ে কথা বলেন। তিনি  একটি গবেষণা একাডেমি চালান যেখানে তিনি কুরআন ও সুন্নাতের নিজস্ব উপলব্ধির ভিত্তিতে ধর্মীয় শিক্ষা দেন।

    জন্মস্থানঃ ১৯৭৭ সালে , ঝিলাম পাঞ্জাবের একটি শহর ,পাকিস্তান।

১৬। নামঃ মুহাম্মদ ইলিয়াস আত্তার কাদরী।

    পরিচিতিঃ তিনি একজন সুফি ইসলাম প্রচারক,মুসলিম ইসলামিক স্কলার এবং দাওয়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা নেতা।তিনি ২২ বছর পাকিস্তানের গ্র্যান্ড মুফতি মুহম্মদ ওয়াকারউদ্দিন কাদরির কাছে দারুল উলূম আমজাদিয়া, করাচীতে পড়াশোনা করেছেন।

    জন্মস্থানঃ১৯৫০ সালে , করাচি, পাকিস্তান।

১৭। নামঃ খাদিম হোসেন রিজভি

    পরিচিতিঃ তিনি একজন পাকিস্তানি ইসলামিক লেখক এবং তেহরিক-ই-লাব্বাইকের প্রতিষ্ঠাতা, ২০১৫ সালে প্রতিষ্ঠিত একটি রাজনৈতিক-ধর্মীয় সংগঠন।

    জন্মস্থানঃ ১৯৬৬ সালে, পিন্ডিগেব, পাকিস্তান।

১৮। নামঃ খালিদ সাইফুল্লাহ রহমানি

    পরিচিতিঃ তিনি হলেন একজন ভারতীয় ইসলামিক স্কলার, লেখক এবং আইনজ্ঞ। তিনি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল LAW বোর্ডের সাধারণ সম্পাদক হিসেবে কাজ করেন। তিনি ভারতের ইসলামিক ফিকহ একাডেমির সাধারণ সম্পাদক।

    জন্মস্থানঃ 1956 সালে, দারভাঙ্গা, ভারত।

১৯। নামঃ হামজা ইউসুফ

   পরিচিতিঃ তিনি হলেন একজন আমেরিকান নব্য-ঐতিহ্যবাদী ইসলামীক স্কলার এবং জায়তুনা কলেজের সহ-প্রতিষ্ঠাতা। তিনি ইসলাম শাস্ত্রীয় শিক্ষার একজন প্রবক্তা এবং সারা বিশ্বে ইসলামিক বিজ্ঞান ও শাস্ত্রীয় শিক্ষার পদ্ধতির প্রচার করেছেন। তিনি বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন জায়তুনা কলেজের।

    জন্মস্থানঃ ১৯৫৮ সালে, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র।

২০। নামঃ ইয়াসির কাদি।

    পরিচিতিঃ তিনি পড়াশোনা করেছেন ইসলামিক ইউনিভার্সিটি অব মদিনা, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ হিউস্টন থেকে।তিনি একজন আমেরিকান ইসলামিক স্কলার, ধর্মতত্ত্ববিদ এবং ইমাম। ২০০১ সাল থেকে, তিনি টেক্সাসের হিউস্টনে একটি কেন্দ্র সহ একটি আন্তর্জাতিক ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান আল-মাগরিব ইনস্টিটিউটে একাডেমিক বিষয়ক ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি টেনেসির রোডস কলেজের ধর্ম অধ্যয়ন বিভাগেও শিক্ষকতা করেছেন।

    জন্মস্থানঃ হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র।

২১। নামঃ ডালিয়া মোগাহেদ।

   পরিচিতিঃ তিনি পড়াশোনা করেছেন উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয় (বিএস); পিটসবার্গ বিশ্ববিদ্যালয় (এমবিএ) থেকে। তিনি একজন আমেরিকান গবেষক এবং মিশরীয় বংশোদ্ভূত পরামর্শদাতা। তিনি ওয়াশিংটন, ডিসি-তে ইনস্টিটিউট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং-এর গবেষণা পরিচালক।

    জন্মস্থানঃ ১৯৭৪ সালে, কায়রো, মিশর।

২২। নামঃ নুহ হা মিম কেলার ।

    পরিচিতিঃ তিনি একজন আমেরিকান ইসলামিক স্কলার , শিক্ষক এবং লেখক। তিনি বেশ কিছু ইসলামী বইয়ের অনুবাদক। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, লস এঞ্জেলেসে দর্শন এবং আরবি নিয়ে পড়াশোনা করেন। তিনি ১৯৭৭ সালে রোমান ক্যাথলিক ধর্ম থেকে ইসলাম গ্রহণ করেন। বর্তমানে তিনি আম্মানে বসবাস করছেন।

    জন্মস্থানঃ ১৯৫৪ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র।

২৩। নামঃ সিরাজ ওয়াহহাজ ।

    পরিচিতিঃ তিনি New York University এবং Umm Al Qura University -Makkah তে পড়াশোনা সম্পন্ন করেন ।তিনি নিউইয়র্কের ব্রুকলিনের আল-তাকওয়া মসজিদের একজন আফ্রিকান-আমেরিকান ইমাম এবং উত্তর আমেরিকায় মুসলিম জোটের নেতা।তিনি ইসলামিক সোসাইটি অফ নর্থ আমেরিকার সাবেক সহ-সভাপতিও ছিলেন।

    জন্মস্থানঃ ১৯৫০ সালে, ব্রুকলিন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র।

২৪। নামঃ জাইদ শাকির ।

    পরিচিতিঃ তিনি হলেন একজন আমেরিকান ইসলামিক স্কলার এবং ক্যালিফোর্নিয়ার বার্কলেতে জায়তুনা কলেজের সহ-প্রতিষ্ঠাতা।

    জন্মস্থানঃ বার্কলে, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র।

২৫। নামঃ ওয়াহিদউদ্দিন খান ।

    পরিচিতিঃ তিনি সম্মানিত মাওলানা নামে পরিচিত, একজন ভারতীয় ইসলামিক স্কলার এবং শান্তি কর্মী এবং লেখক ছিলেন ।তিনি বিশ্বের "500 সবচেয়ে প্রভাবশালী মুসলিম" তালিকাভুক্ত ছিলেন। তিনি 2000 সালের জানুয়ারিতে ডেমিউরগাস পিস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড এবং ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান, পদ্মভূষণ; মাদার তেরেসা এবং রাজীব গান্ধী জাতীয় সদ্ভাবনা পুরস্কার (2009) জাতীয় নাগরিক পুরস্কার পান।  তিনি 2021 সালের জানুয়ারিতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত হন।

কোভিড-১৯ জটিলতায় ২০২১ সালের এপ্রিল মাসে ৯৬ বছর বয়সে মারা যান।

    জন্মস্থানঃ ১৯২৫ সালে আজমগড়, উত্তর প্রদেশ, ভারত।

২৬। নামঃ জিশান হায়দার জাওয়াদী ।

    পরিচিতিঃ তিনি ছিলেন একজন ভারতীয় ইসলামিক স্কলার, ধর্মীয় নেতা, পাবলিক স্পিকার, কোরআনের দোভাষী, উর্দু কবি, শিয়া ইসলামের ইতিহাসবিদ এবং দার্শনিক।

    জন্মস্থানঃ এলাহাবাদ, উত্তরপ্রদেশ, ব্রিটিশ ভারত।

২৭। নামঃ সালমান মাজাহিরি

    পরিচিতিঃ তিনি ছিলেন একজন ভারতীয় ইসলামিক স্কলার। সাহারানপুরের মাজাহির উলূম এর চ্যান্সেলর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

তিনি 1968 সালে মাজাহির উলূমে শিক্ষকতা শুরু করেন। 1972 সালে, তিনি তাফসির আল-জালালাইন শিক্ষা দেন এবং 1976 সালে, সেমিনারিতে হাদিসের অধ্যাপক হন এবং মিশকাত আল-মাসাবিহ শিক্ষা দেন।মাজাহির উলূমের ব্যবস্থাপনা কমিটি তাকে 1992 সালে উপাচার্য নিযুক্ত করেন। পরবর্তীতে 30 জুলাই 1996 সালে মাজাহিরি চ্যান্সেলর হন। তিনি 20 জুলাই 2020 তারিখে মারা যান।

    জন্মস্থানঃ ১৯৪৬সালে, সাহারানপুর, যুক্ত প্রদেশ, ব্রিটিশ ভারত।

আরো পড়ুনঃ মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জানুন।

২৮। নামঃ জুনায়েদ বাবুনগরী ।

    পরিচিতিঃ তিনি ছিলেন একজন বাংলাদেশী দেওবন্দী ইসলামিক পন্ডিত, শিক্ষাবিদ, লেখক, গবেষক এবং ইসলামী বক্তা । তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার শায়খুল হাদিস, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি, চট্টগ্রাম নূরানী তালিমুল কুরআন বোর্ডের চেয়ারম্যান এবং মাসিক মুঈনুল ইসলামের প্রধান সম্পাদক ছিলেন। তিনি  ২০২১ সালে মারা যান ।

    জন্মস্থানঃ ১৯৫৩ সালে, বাবুনগর, চট্টগ্রাম জেলা, (ইস্ট পাকিস্তান) বর্তমান বাংলাদেশ।

২৯। নামঃ শাবির আলী ।

    পরিচিতিঃ তিনি পড়াশোনা করেছেন লরেন্টিয়ান ইউনিভার্সিটি (বিএ); টরন্টো বিশ্ববিদ্যালয় (এমএ, পিএইচডি)। তিনি একজন কানাডিয়ান ইমাম। .২০২০ সাল পর্যন্ত তিনি টরন্টোতে ইসলামিক তথ্য ও দাওয়াহ সেন্টার ইন্টারন্যাশনালের সভাপতি ছিলেন।

    জন্মস্থানঃ গায়ানায় জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে পরিবারের সাথে কানাডায় চলে আসেন।

৩০। নামঃ তারিক রামাদান ।

    পরিচিতিঃ তিনি একজন সুইস মুসলিম শিক্ষাবিদ, দার্শনিক এবং লেখক। তিনি অক্সফোর্ডের সেন্ট অ্যান্টনি কলেজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড রিলিজিয়ন অনুষদে সমসাময়িক ইসলামিক স্টাডিজের অধ্যাপক ছিলেন।

    জন্মস্থানঃ ১৯৬২ সালে , জেনেভা, সুইজারল্যান্ড।

৩১। নামঃ মুফতি আমির হামজা । 

    পরিচিতিঃ আল কুরআন শীর্ষক অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। তিনি বাংলাদেশসহ ,ভারত ,পাকিস্তান, লন্ডন এবং দক্ষিণ এশিয়ায় বেশিরভাগ ওয়াজ করে থাকেন

    জন্মস্থানঃ কুষ্টিয়া জেলা , বাংলাদেশ ।

৩২। নামঃ মাওলানা তারেক মনোয়ার।

    পরিচিতিঃ প্রাইমারি শিক্ষা লক্ষ্মীপুরে, উচ্চশিক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগে, এছাড়া ঢাকা আলিয়া থেকে হাদিস ও আদবে কামিল ডিগ্রী অর্জন করেন।

    জন্মস্থানঃ লক্ষ্মীপুর , বাংলাদেশ ।

৩৩। নামঃ ডঃ এনায়েতুল্লাহ আব্বাসী ( আব্বাসী হুজুর নামে পরিচিত  )।

   পরিচিতিঃ এইচএসসি পর্যন্ত বিজ্ঞান বিভাগে পড়াশোনা, মিশকাত (দারুন আরশাদ), থিসিস (লখনৌ বিশ্ববিদ্যালয়) , সিহাসিত্তাস সালাত ( দারুল উলুম করাচি)। তিনি বর্তমানে বিভিন্ন ধরনের ওয়াজ মাহফিল করে থাকেন।

    জন্মস্থানঃ সিদ্ধিরগঞ্জ থানা , নারায়ণগঞ্জ , বাংলাদেশ।

৩৪। নামঃ মাওলানা মিজানুর রহমান আজহারী।

    পরিচিতিঃ দাখিল পরীক্ষা (জিপিএ ফাইভ)(দারুন জান্নাত সিদ্দিকিয়া জামিল মাদ্রাসা, ডেমরা ঢাকা ), আলিম পরীক্ষা(গোল্ডেন জিপিএ ফাইভ), আন্ডারগ্রাজুয়েট(আল আজহার বিশ্ববিদ্যালয়, মিশর) , পোস্ট গ্রাজুয়েশন (ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া) , এমফিল এবং পিএইচডি (মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ইসলামিক ইন্সটিটিউট)। বর্তমানে তিনি মালয়েশিয়ায় পিএইচডি করছেন। তিনি বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করিয়েছেন।

    জন্মস্থানঃ ঢাকা , বাংলাদেশ।

৩৫। নামঃ মাওলানা মামুনুল হক ।

    পরিচিতিঃ পবিত্র কোরআনে হাফেজ(ঢাকার লালবাগ জামতারা জামে মসজিদ মাদ্রাসা), মিকায়ে জামাত (১ম স্থান), মিশকাত জামাত(৩য় স্থান), দাখিল(১ম স্থান) , এরপর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি ও এইচএসসি। অর্থনীতিতে অনার্স এবং মাস্টার্স (এশিয়ান ইউনিভার্সিটি)। তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব এবং হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক যুগ্ন মহাসচিব।

    জন্মস্থানঃ আজিমপুর, ঢাকা, বাংলাদেশ।

৩৬। নামঃ আল্লামা শাহ আহমদ শফী ।

    পরিচিতিঃ মাদ্রাসায় শিক্ষা জীবন শুরু, ১০বছর বয়সে হাটহাজারী আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসায় ভর্তি হন, ১৯৪১ সালে উচ্চশিক্ষার জন্য ভারতে যান।তাফসীর হাদীস ও ফিকহ শাস্ত্র অধ্যায়ন(দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা)। তিনি হেফাজতে ইসলামের মহাসচিব ছিলেন।

    জন্মস্থানঃ রাঙ্গুনিয়া থানা, চট্টগ্রাম, বাংলাদেশ।

৩৭। নামঃ আবদুল হক আজমি ।

    পরিচিতিঃ তিনি ছিলেন একজন ভারতীয় ইসলামিক স্কলার যিনি দারুল উলূম দেওবন্দের হাদিসের একজন সিনিয়র অধ্যাপক ছিলেন। তিনি দারুল উলূম মাউ এবং দারুল উলূম দেওবন্দের প্রাক্তন ছাত্র ছিলেন।

    জন্মস্থানঃ আজমগড় জেলা, যুক্ত প্রদেশ, ব্রিটিশ ভারত।

৩৮। নামঃ আবদুল রহমান ইবনে আবদুল আজিজ আল-সুদাইস

    পরিচিতিঃ তিনি আল-সুদাইস নামে বেশি পরিচিত,  তিনি সৌদি আরবের মক্কার গ্র্যান্ড মসজিদ, মসজিদ আল-হারামের নয়জন ইমামের একজন।

    জন্মস্থানঃ ১৯৬০ সালে, রিয়াদ, সৌদি আরব।

৩৯। নামঃ সৌদ ইবনে ইব্রাহীম ইবনে মুহাম্মাদ আল-শুরাইম।

    পরিচিতিঃ তিনি মক্কার গ্র্যান্ড মসজিদ, মসজিদ আল-হারামের প্রার্থনা নেতাদের একজন এবং জুমার প্রচারক। একজন কুরআন রিসার্চার , তিনি মক্কার উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয়ে শরিয়াতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

    জন্মস্থানঃ ১৯৬৪সালে, রিয়াদ, সৌদি আরব।

৪০। নামঃ শেখ মাহের আল-মুয়াকলি

    পরিচিতিঃ তিনি একজন বিশ্ববিখ্যাত ক্বারী (কোরআন তেলাওয়াতকারী) এবং মক্কার মসজিদ আল-হারামের একজন ইমাম। তিনি মক্কায় একজন ইসলামিক স্কলার হওয়ার জন্য গণিতের শিক্ষক হিসাবে তার কর্মজীবন ছেড়েছেন এবং এখন একজন জনপ্রিয় প্রচারক এবং ইসলামিক স্টাডিজের শিক্ষক।

    জন্মস্থানঃ ১৯৬৯ সালে, মদিনা, সৌদি আরব।

শেষ কথাঃ | বিশ্বের বড় আলেমদের তালিকা | বিশ্বসেরা বক্তাদের তালিকা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আলোচনা করেছি আলেম কাকে বলে? ইসলামিক স্কলার কাকে বলে? এছাড়াও তুলে ধরেছি বিশ্বের বড় আলেমদের তালিকা এবং বিশ্বসেরা বক্তাদের তালিকা। এখানে বিশ্বসেরা বক্তাদের তালিকা আমরা দেখিয়েছি বক্তাদের জন্মসাল, জন্মস্থান , তাদের পরিচয় ,তাদের শিক্ষাগত যোগ্যতা আরো অনেক বিষয়। এছাড়াও বিশ্বের বড় আলেমদের তালিকা তে বাংলাদেশের আন্তর্জাতিক মানের কয়েকজন আলেমের নাম ও আমরা শেয়ার করেছি আপনাদের সাথে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা আলেমগণ ও বক্তাদের তালিকা দেখে নিন।

পোস্ট টি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে যেন তারাও বিশ্বের বড় আলেমদের তালিকা এবং বিশ্বসেরা বক্তাদের তালিকা দেখে নিতে পারেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url