ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আলোচনা করব ডেবিট কার্ড একটিভ করার নিয়ম এই বিষয় নিয়ে। আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই জানতে চান ডেবিট কার্ড একটিভ করার নিয়ম। আপনাদের জন্য এই পোস্টে আমরা ডেবিট কার্ড একটিভ করার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি ডেবিট কার্ডের বিষয়ে সকল তথ্য পেতে চান তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন জেনে আসি ডেবিট কার্ড একটিভ করার নিয়ম গুলো।

পেজ সূচিপত্রঃ ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

ডেবিট কার্ড কি

আমাদের উন্নত বিশ্বে ডিজিটাল লেনদেন এর অন্যতম উপায় হল ডেবিট কার্ড। যাকে অন্য ভাষায় ATM CARD বলা হয়। আপনি যদি ডেবিট কার্ড পেতে চান তাহলে আপনার অবশ্যই যে কোন ব্যাংকে একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে। কারণ ব্যাংক তার গ্রাহকদের টাকা সঠিকভাবে লেনদেন করার জন্য ডেবিট কার্ড প্রদান করে থাকে।

আরো পড়ুনঃ কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনার ব্যাঙ্ক একাউন্টের মাধ্যমে ডেবিট কার্ড দিয়ে এটিএম থেকে টাকা তুলতে পারবেন। তাই আজকের এই পোস্ট আপনাদের জন্য যারা ডেবিট কার্ড একটিভ করার নিয়ম সম্পর্কে জানতে চান। তো চলুন জেনে আসি ডেবিট কার্ড একটিভ করার নিয়ম।

ডেবিট কার্ড কত প্রকার - ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

ব্যাংক গুলো টাকার লেনদেন সহজ করার জন্য গ্রাহকদের ডেবিট কার্ড দিয়ে থাকে। বিভিন্ন দেশে বিভিন্ন রকম ডেবিট কার্ড থাকলেও বাংলাদেশের ডেবিট কার্ড গুলো প্রায় একই রকম। তাও নামের ভিন্নতার ভিত্তিতে ডেবিট কার্ড কয় রকমের হয়ে থাকে সেগুলো হলোঃ

  • ভিসা ডেবিট কার্ড
  • সিলভার ডেবিট কার্ড
  • হোয়াইট ডেবিট কার্ড
  • মাস্টার কার্ড ডেবিট কার্ড
  • পার্সোনাল ডেবিট কার্ড

ডেবিট কার্ড কিভাবে কাজ করে - ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

আপনি যদি না জেনে থাকেন ডেবিট কার্ড কিভাবে কাজ করে তাহলে জেনে নিন। আপনি যদি কোন ব্যাংকে একাউন্ট খুলেন সেই ব্যাংক কর্তৃপক্ষ নিজে থেকে আপনার নামে একটি ডেবিট কার্ড ইস্যু করে দেবে। যদি ব্যাংক কর্তৃপক্ষ নিজে থেকে না করে দেই তাহলে আপনি নিজ দায়িত্বে ডেবিট কার্ডের জন্য একটা আবেদন করতে পারেন। এর জন্য আপনাকে কোন অতিরিক্ত কাগজপত্র বা ফি দেওয়া লাগবে না।

আরো পড়ুনঃ আল আরাফাহ ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

ডেবিট কার্ড পাওয়ার পরে প্রথম কাজ হলো ডেবিট কার্ড একটিভ করা। ডেবিট কার্ড একটিভ করা হয়ে গেলে আপনি যখন তখন ডেবিট কার্ড ব্যবহার করতে পারবেন। আপনি দুইটি উপায় ডেবিট কার্ড ব্যবহার করতে পারবেন। একটি হচ্ছে ডেবিট কার্ডের মাধ্যমে আপনি এটিএম থেকে টাকা উঠাতে পারবেন। অন্যটি ডেবিট কার্ডের মাধ্যমে আপনি কেনাকাটা বা বিল প্রদান করতে পারবেন।

আপনি ডেবিট কার্ড যেখানে ব্যবহার করুন না কেন আপনি যদি এটিএম বুথ থেকে টাকা উঠানো বা কোন কিছু কেনাকাটা করে ডেবিট কার্ড এর মাধ্যমে বিল প্রদান করেন এর সম্পন্ন টাকা আপনার ব্যাংক একাউন্ট থেকে কেটে নেওয়া হবে।

ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

আপনি যদি ব্যাংক একাউন্ট খুলেন ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে আপনার লেনদেন সহজ করার জন্য ডেবিট কার্ড দেবে। যদি না দেই তাহলে আপনি তাদের নিকট আবেদন করে ডেবিট কার্ড নিয়ে নিতে পারেন। ডেবিট কার্ড হাতে পাওয়ার পরে প্রথম কাজ হলো ডেবিট কার্ড একটিভ করা। ডেবিট কার্ড একটিভ করার নিয়মে বিভিন্ন ব্যাংকে ভিন্নতা রয়েছে।

আরো পড়ুনঃ নগদ একাউন্ট ব্লক হলে করনীয়

  • আপনার ডেবিট কার্ড একটিভ করার জন্য অবশ্যই আপনাকে ব্যাংকের সহযোগিতা নিতে হবে।
  • আপনি একা একা ডেবিট কার্ড একটিভ করতে পারবেন না। আপনি ডেবিট কার্ড হাতে পাওয়ার পরে আপনাকে সেই ব্যাংকের নির্দিষ্ট একটি শাখায় গিয়ে কর্তৃপক্ষকে বলতে হবে ডেবিট কার্ডের একটিভ করার মেসেজটি পাঠিয়ে দিন।
  • তারা আপনার একাউন্ট নাম্বার এবং ডেবিট কার্ড নাম্বার হেড অফিসে ডেবিট কার্ড একটিভ এর জন্য পাঠাবে।
  • এরপরে আপনার মোবাইল নাম্বারে দুই থেকে তিন দিনের মধ্যে একটি মেসেজ আসবে। আপনার ডেবিট কার্ড একটিভ হয়ে গেছে আপনি এখন এটি ব্যবহার করতে পারেন।
  • এর জন্য আপনি যখন ডেবিট কার্ড টি হাতে পাবেন তখন ব্যাংক কর্তৃপক্ষের সাথে ডেবিট কার্ড একটিভ করার বিষয়ে কথা বলবেন।

শেষ কথাঃ ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

উপরে ডেবিট কার্ড একটিভ করার নিয়ম বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা এই পোস্টটি করছেন তারা নিশ্চয়ই ডেবিট কার্ড একটিভ করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে উপরে বিস্তারিত আলোচনা গুলো পড়ুন সম্পন্ন বুঝতে পারবেন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে আমাদের ফেসবুক পেজ এবং ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url