১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় এ বিষয় নিয়ে আলোচনা করব। আমাদের বাংলাদেশের ইতিহাসে ১৫ আগস্ট ১ টি শোকের দিন। কারণ এই দিনে আমাদের স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পুরো পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়। সেই তখন থেকে ১৫ আগস্ট এর দিন বাংলাদেশের শোক পালন করা হয়।

১৫ আগস্ট বাংলাদেশের শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। আপনি যদি ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় জানতে চান তাহলে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় জেনে আসি।

পেজ সূচিপত্রঃ ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়

১৫ আগস্ট কেন শোক দিবস পালন করা হয়?

আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা জানতে চান ১৫ আগস্ট কেন শোক দিবস পালন করা হয়? আমরা অনেকেই ছোটবেলা থেকে দেখে আসছি যে ১৫ আগস্ট সরকারি ছুটির দিন এবং এই দিনটিকে বলা হয় শোকের দিন। এর একটি ইতিহাস রয়েছে। আমাদের বাংলাদেশের বর্তমান সরকার আওয়ামী লীগ এর প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পুরো পরিবারকে ১৫ আগস্ট রাত্রে হত্যা করা হয়।

আরো পড়ুনঃ ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই মেয়ে বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বাংলাদেশের বাইরে থাকায় তারা দুইজন প্রাণে বেঁচে যায়। যেহেতু এই দিনে বঙ্গবন্ধুর পুরো পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয় এমনকি বঙ্গবন্ধুর কোলের শিশু শেখ রাসেল কেও হত্যা করা হয়। তাই ১৫ আগস্ট সারাদেশে শোক দিবস পালন করা হয়।

১৫ আগস্ট শোক দিবস পালন করার একমাত্র কারণ হল এই দিনে বঙ্গবন্ধুসহ পুরো পরিবারকে স্মরণ করা এবং তাদের জন্য দোয়া করা। সাধারণত এই লক্ষ্যেই ১৫ আগস্ট শোক দিবস পালন করা হয়। এখন আমরা এই পোস্টে ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় সে সম্পর্কে জানব। তাহলে চলুন ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল তা জেনে আসি।

১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়

আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় সম্পর্কে জানতে চান। তাই ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় লিখে গুগলে সার্চ করে আমাদের পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টের মূল আলোচনার বিষয় হল ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়। তাহলে চলুন তা জেনে আসি।

১৫ আগস্ট ১৯৭৫ সালে বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডির ৩২ নম্বরের নিজ বাড়িতে সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনা সদস্যদের হাতে সপরিবারে নিহত হন। তিনি ছাড়াও এই রাতে নিহত হন তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব।

আরো পড়ুনঃ জনতা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

তাদের পুরো পরিবারের ১৬ জন সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়। তাই প্রতিবছর ১৫ আগস্ট বাঙালি জাতি শোক ও শ্রদ্ধার সাথে বঙ্গবন্ধু ও তার পুরো পরিবারকে স্মরণ করে থাকে। এইজন্য ১৫ আগস্ট শোক দিবস পালন করা হয়। ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের ১৬ জন সদস্য হলোঃ

  • শেখ কামাল
  • শেখ জামাল
  • শিশু পুত্র শেখ রাসেল
  • পুত্রবধূ সুলতানা কামাল
  • ও রোজী কামাল
  • ভাই শেখ আবু নাসের
  • ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবত 
  • ভাগনে শেখ ফজলুল হক মনি
  • শেখ ফজলুল হকের অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মনি
  • বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে আসেন কর্নেল জামিল উদ্দিন তিনিও নিহত হয়।
  • বেবি সেরনিয়াবাত 
  • আরিফ সেরনিয়াবাত 
  • সুকান্ত আব্দুল্লাহ বাবু
  • শহীদ সেরনিয়াবাত 
  • আব্দুল নাঈম খান রিন্টু

১৫ আগস্ট শোক দিবসে আমাদের করণীয়

আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল সে সম্পর্কে জানতে চান। তাদের জন্য উপরে ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা উপরের আলোচনা গুলো মনোযোগ সহকারে পড়ুন।

১৫ আগস্ট একজন বাঙালি হিসেবে আমাদের কিছু কর্তব্য রয়েছে। যেগুলো আমাদের করা উচিত। যেমন এই দিন বেশি বেশি করে বঙ্গবন্ধু এবং তার পরিবারের জন্য দোয়া করা। কারণ আমাদের বাংলাদেশ স্বাধীন করার পেছনে মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই তার জন্য আমাদের এইটুকু করা উচিত।

আরো পড়ুনঃ ফুসফুস ক্যান্সারের লক্ষণ

১৫ আগস্ট সরকারি ছুটির দিন। তাই এই দিনে আমরা বাড়িতে বসে থাকে বঙ্গবন্ধু সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে পারি। ওই রাতে কি হয়েছিল সেই সম্পর্কে পড়তে পারি। এবং আসল কথা হচ্ছে বঙ্গবন্ধু ও তার পরিবারের জন্য বেশি বেশি দোয়া করা।

শেষ কথাঃ ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়

এতক্ষণ আমরা জানলাম ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয়। ঐদিন রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বাড়িতে যারা উপস্থিত ছিলেন তাদের সবাইকে নির্মমভাবে হত্যা করা হয়। ছোট থেকে বড় কাউকে কোন রকম ছাড় দেওয়া হয় না। তাই এই দিনকে শোকের দিন হিসেবে পালন করা হয়।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ১৫ আগস্ট কে কে নিহত হয়েছিল - ১৫ আগস্ট কাদের হত্যা করা হয় এজন্য আপনাকে পুরো পোস্টটি সম্পন্ন পড়তে হবে। এরকম আরো পোস্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url